শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

দেবী দুর্গার আবাহনে মহামারী মুক্তির প্রার্থনা

নিজস্ব প্রতিবেদক

দেবী দুর্গার আবাহনে মহামারী মুক্তির প্রার্থনা

দেবী দুর্গার আগমনী বার্তায় মহামারী থেকে মুক্তির আর্জিতে দেশব্যাপী মহালয়া পালিত হয়েছে। গতকাল ভোর থেকে চ-িপাঠের মাধ্যমে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ সারা দেশে সম্পন্ন হয়েছে মহালয়ার আচার-অনুষ্ঠান। ঘট স্থাপন ও পূজার মধ্য দিয়ে চলে মহাশক্তি দেবী দুর্গাকে মর্ত্যে নেমে    আসার আহ্বান।

গতকাল ভোরে ঢাকেশ্বরী মন্দিরে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে মহালয়ার অনুষ্ঠানের সূচনা করেন ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ। এরপর ঢাকের বোলে চ-িপাঠে শুরু হয় মহালয়ার পর্ব। ঢাকেশ্বরী মন্দিরের পুরোহিত রঞ্জিত চক্রবর্তী বলেন, প্রথমে চ-িপাঠ করে দেবীকে আহ্বান জানানো হয়। এ সময় মঙ্গলঘট স্থাপন করে তাতে ফুল, তুলসি ও বেলপাতা দিয়ে করা হয় পূজা। এ ছাড়া সারা দিনই বিভিন্ন আনুষ্ঠানিকতা থাকে মহালয়ায়।

পঞ্জিকার হিসাবে এবার আশ্বিন মাস ‘মল মাস’, মানে অশুভ মাস। সে কারণে দুর্গা পূজা এবার আশ্বিনে হবে না। পূজা হবে কার্তিক মাসে। সেই হিসাবে এবার দেবী দুর্গা ‘মর্ত্যে পৌঁছাবেন’ মহালয়ার ৩৫ দিন পরে। মহালয়ায়  হিন্দুরা তাদের পূর্বে মারা যাওয়া তিন প্রজন্মের ব্যক্তিদের স্মরণ বা ‘তর্পণ’ করে থাকেন। এ দিন শ্রদ্ধানুষ্ঠানের মাধ্যমে তাদের আত্মার শান্তি কামনা করে অঞ্জলি দেন তারা। শারদীয় দুর্গাপূজা বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় উৎসব। কিন্তু মহামারীর দিনে এবারের দুর্গোৎসবে সেই আড়ম্বর আর থাকছে না, মহালয়া থেকে শুরু করে সব ক্ষেত্রেই থাকছে স্বাস্থ্যবিধির কড়াকড়ি।

সর্বশেষ খবর