শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ছয় মাসে দুই কোটির বেশি ফোনকল হটলাইনে

২৪ ঘণ্টায় শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২

নিজস্ব প্রতিবেদক

ছয় মাসে দুই কোটির বেশি ফোনকল হটলাইনে

দেশে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৭৩০টি নমুনা পরীক্ষায় আরও ১ হাজার ৫৪১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। একই সময়ে ভাইরাসটির কারণে মৃত্যু হয়েছে আরও ২২ জনের। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে গত ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্তের পর গতকাল পর্যন্ত ছয় মাস ১০ দিনে ২ কোটি ৬ লাখ ৭১ হাজার ২৩১ জন হটলাইনে ফোন করে কভিড-১৯ সেবা গ্রহণ করেছেন। এর মধ্যে কেউ ফোন করেছেন করোনা উপসর্গ নিয়ে, কেউ করোনা পজিটিভ রিপোর্ট পেয়ে ফোনে স্বাস্থ্য পরামর্শ নিয়েছেন, কেউ আবার টেস্টের পর ১৫ দিনেও রিপোর্ট না পাওয়ায় ফোন করেছেন হটলাইনে। এর মধ্যে সর্বাধিক ১ কোটি ২৪ লাখ ১ হাজার ৩৪৮ জন সেবা পেয়েছেন ‘৩৩৩’ নম্বরে ফোন করে। স্বাস্থ্য বাতায়নের ‘১৬২৬৩’ নম্বরে ফোন করে সেবা পেয়েছেন ৭৯ লাখ ৪৬ হাজার ৩০৮ জন। আইইডিসিআরের হটলাইন ‘১০৬৬৫’-এ ফোন করে সেবা নিয়েছেন ৩ লাখ ২৩ হাজার ৫৭৫ জন। গত ২৪ ঘণ্টায় হটলাইনগুলোয় ফোনকল এসেছে ৫২ হাজার ৮৫টি। যদিও দুই মাস আগে কভিড-১৯ নিয়ে দিনে প্রায় দেড় লাখ ফোনকল আসত হটলাইনে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্ত রোগীসহ এখন পর্যন্ত দেশে মোট করোনা রোগী পাওয়া গেছে ৩ লাখ ৪৫ হাজার ৮০৫ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ১২ দশমিক ১১ শতাংশ। করোনা সংক্রমণে দেশে মোট মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৮১ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৯২৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৫২ হাজার ৩৩৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭২ দশমিক ৯৭ শতাংশ ও মৃতের হার ১ দশমিক ৪১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তার মধ্যে ১৬ জন পুরুষ ও ছয়জন নারী। ২১ জন হাসপাতালে ও একজন বাড়িতে। গত ২৪ ঘণ্টায় ৪০ বছরের কম বয়সী কেউ মারা যায়নি। মৃতের মধ্যে ১২ জন ছিলেন ষাটোর্ধ্ব, আটজন পঞ্চাশোর্ধ্ব ও দুজনের বয়স ছিল ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। এর মধ্যে ১৩ জন ঢাকা, তিনজন চট্টগ্রাম, দুজন সিলেট এবং একজন করে রাজশাহী, খুলনা, রংপুর ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা। বর্তমানে সারা দেশের কভিড ডেডিকেটেড হাসপাতালগুলোর ১৪ হাজার ২৫৫টি সাধারণ শয্যার মধ্যে খালি রয়েছে ১১ হাজার ২৬৩টি শয্যা। ৫৪৭টি আইসিইউর মধ্যে খালি রয়েছে ২৫৫টি। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

সর্বশেষ খবর