রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

৫ হাজার ছুঁইছুঁই মৃতের সংখ্যা

নিজস্ব প্রতিবেদক

৫ হাজার ছুঁইছুঁই মৃতের সংখ্যা

বাংলাদেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫ হাজার ছুঁতে চলেছে। ভাইরাসটির সংক্রমণে গত ২৪ ঘণ্টায় প্রাণ গেছে আরও ৩২ জনের। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৯১৩ জনে। একই সময়ে ১৩ হাজার ১৭০টি নমুনা পরীক্ষায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৫৬৭ জনের। শনাক্তের হার ১১ দশমিক ৯০ শতাংশ। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ লাখ ৯ হাজার ৬৭৯টি। মোট করোনাভাইরাস সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ৩ লাখ ৪৭ হাজার ৩৭২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৫১ জন করোনা রোগী। এ নিয়ে মোট সুস্থ হলেন ২ লাখ ৫৪ হাজার ৩৮৬ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৩ দশমিক ২৩ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪১ শতাংশ।

মৃত ও সুস্থ হওয়া করোনা রোগী বাদ দিলে বর্তমানে দেশে শনাক্ত হওয়া সক্রিয় করোনা রোগী আছেন ৮৮ হাজার ৭৩ জন। এর মধ্যে হাসপাতালে ভর্তি আছেন ৩ হাজার ৩২৮ জন। ৯৬ ভাগের বেশি করোনা রোগী চিকিৎসা নিচ্ছেন বাড়িতে থেকে। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩২ জনের সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে। এর মধ্যে ২৫ জন ছিলেন পুরুষ ও ৭ জন নারী। বয়স বিবেচনায় ৩২ জনের মধ্যে ১৭ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৮ জন পঞ্চাশোর্ধ্ব, ৪ জন চল্লিশোর্ধ্ব এবং ৩ জনের বয়স ছিল ১১ থেকে ৪০ বছরের মধ্যে। এর মধ্যে ২২ জন ঢাকা বিভাগের, ৪ জন ময়মনসিংহ বিভাগের, ২ জন খুলনা বিভাগের এবং ১ জন করে চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন।

বর্তমানে সারা দেশের কভিড ডেডিকেটেড           হাসপাতালগুলোর ১৪ হাজার ২৫৫টি সাধারণ শয্যার মধ্যে রোগী ভর্তি আছেন ৩ হাজার ৩৪ জন। ৫৪৭টি আইসিইউর মধ্যে রোগী ভর্তি আছেন ২৯৪ জন। গত ২৪ ঘণ্টায় মোট নমুনা পরীক্ষার মধ্যে ৭ হাজার ৩৪৬টি হয়েছে ঢাকার ভিতরে ও ৫ হাজার ৮২৪টি হয়েছে ঢাকার বাইরে সারা দেশে। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয় ৮ মার্চ। ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

সর্বশেষ খবর