শিরোনাম
রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ইউরোপে ফের আসছে লকডাউন

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাসের প্রথম ঢেউয়ে যখন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত উত্তাল রয়েছে, তখন এটি দ্বিতীয় ধাক্কা দিতে চলেছে ইউরোপ জুড়ে। প্রথম ধাক্কার পর পরিস্থিতি সামাল দিয়ে এই অঞ্চলের দেশগুলো যখন লকডাউনসহ অনেক বিধিনিষেধ তুলে নিয়েছে, তখনই আবার তাদের লকডাউনে ফিরে আসার সিদ্ধান্ত নিতে হচ্ছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ কোটি ৭৫ লাখ প্রায়। আর মৃতের সংখ্যা হয়েছে অন্তত ৯ লাখ ৫৮ হাজার। এরমধ্যে গড়ে প্রতিদিন আক্রান্তের সংখ্যা যোগ হচ্ছে ৩ লাখ ১০ হাজার এবং মৃত্যু সাড়ে ৫ হাজার। প্রতিদিন ভারতে আক্রান্ত হচ্ছেন অন্তত ৯৫ হাজার এবং মৃত্যু হচ্ছে ১ হাজার ২০০-এর মতো। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হচ্ছেন অন্তত ৫০ হাজার এবং মারা যাচ্ছেন ৯০০-এর মতো। ব্রাজিলে আক্রান্ত হচ্ছেন অন্তত ৩৮ হাজার এবং মারা         যাচ্ছেন অন্তত ৮০০ জন। গত শুক্রবার ভারতে আক্রান্ত হন ৯২ হাজার ৭৮৯ জন এবং মারা যান ১ হাজার ২২১ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হন ৫১ হাজার ৩৪৫ জন এবং মারা যান ৯৫৮ জন। ব্রাজিলে আক্রান্ত হন ৩৯ হাজার ৯৯১ জন এবং মারা যান ৮২৬ জন। এদিন বিশ্বে এ ভাইরাসে নতুন করে আক্রান্ত হন ৩ লাখ ১৫ হাজার ১০২ জন এবং মারা যান ৫ হাজার ৪৬৫ জন। ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ : করোনাভাইরাস মহামারীর প্রথম ঢেউ সামলে কিছুদিন আগেই লকডাউন তুলে দিয়েছিল ইউরোপ। মাত্রই গতি ফিরতে শুরু করেছে সেখানকার অর্থনৈতিক কার্যক্রমে। কিন্তু এরমধ্যেই অঞ্চলটিতে আবারও বাড়তে শুরু করেছে সংক্রমণ। ফলে মহামারীর দ্বিতীয় ধাক্কা মোকাবিলায় দ্রুতই বিধিনিষেধ ফিরিয়ে আনার পথে হাঁটছে ইউরোপীয় দেশগুলো।

ইউরোপের মধ্যে করোনায় সবচেয়ে বেশি ভুগেছে  স্পেন। আগামী সোমবার থেকে আবারও লকডাউনে যাচ্ছে দেশটির রাজধানী মাদ্রিদ। স্পেনে ছয় লাখের  বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা  গেছেন ৩০ হাজারেরও বেশি। এর মধ্যে মাদ্রিদে আক্রান্তের হার গোটা দেশে গড় আক্রান্তের হারের তুলনায় প্রায় দ্বিগুণ। মাদ্রিদের গভর্নর চিফ ইসাবেল ডায়াজ আয়ুসো বলেন, এখানে ৩৭টি এলাকা আছে  যেখানে সংক্রমণের হার খুব বেশি। গত ১৪ দিনে প্রতি এক লাখ মানুষের মধ্যে আক্রান্ত হয়েছেন এক হাজারের বেশি মানুষ।

জার্মানিতে বাড়ছে সংক্রমণ : জার্মানিতে পুনরায় করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগজনকহারে বৃদ্ধি  পেয়েছে। গত বুধ এবং বৃহস্পতিবার- দুই দিনে প্রতিদিন দুই হাজারের অধিক মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার দেশটিতে ২ হাজার ১৭৭ জন মানুষ করোনায় আক্রান্ত হন, যা ২৩ এপ্রিলের পর সবচেয়ে বেশি। এপ্রিল মাসের পর  থেকে জার্মানি করোনাভাইরাস সংক্রমণের হার নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সক্ষম হয়। এখন আবার তা ঊর্ধ্বমুখী হওয়ায় উদ্বেগ বাড়ছে। জার্মানিতে এখন পর্যন্ত প্রায় দুই লাখ ৭১ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৪১ হাজার ৩০০ মানুষ। আর করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ হাজার ৪৬২ জন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর