সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মরুর বাহারি ক্যাকটাস

মোস্তফা কাজল

মরুর বাহারি ক্যাকটাস

অভিজাত বাড়িতে কদর বাড়ছে মরুর দেশের নান্দনিক বাহারি ক্যাকটাস গাছের। এ গাছ ভালোবাসেন না- এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। কারণ দামে সস্তা, অল্প পরিশ্রম এবং স্বল্প পানিতে এ গাছ তাড়াতাড়ি বেড়ে ওঠে। প্রতিদিন পানি দেওয়ার ঝামেলাও নেই। এক চিলতে রোদ পেলেই এ গাছ ছেয়ে যেতে পারে শখের অন্দর।

বন কর্মকর্তা মিজানুর রহমান জানান, জলাবদ্ধতা এ গাছের প্রধান শত্রু। একবার পানি দিলেই সেই পানি গাছগুলো ধারণ করে রাখতে পারে। ক্যাকটাস বীজ থেকে এবং কলম চারা তৈরি করা যায়। রাজধানীর উদ্ভিদ উদ্যান নামে পরিচিত বোটানিক্যাল গার্ডেনে এ গাছ কিনতে পাওয়া যায়। বন বিভাগের উদ্যানের ক্যাকটাস সেকশনে প্রায় ১২ প্রজাতির ক্যাকটাস বিক্রি হয়। এখানে ৩০০ টাকা থেকে শুরু করে ১০ হাজার টাকায় এ গাছ কিনতে পাওয়া   যায়। তিনি আরও জানান, সৌদি আরব, দুবাই, ওমান ও ভারত থেকে এ গাছ আমদানি করা হয়। তবে এখন দেশেই ভালো জাতের ক্যাকটাসের গাছ কিনতে পাওয়া যাচ্ছে। সে কারণে বিদেশ থেকে আমদানি কমে গেছে। বাংলাদেশ ক্যাকটাস লাভারস সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা আসিফ ইকবাল বলেন, বেশি পানিতে মরুর দেশের গাছের মৃত্যু হয়। তাই সপ্তাহের এক দিন কিংবা খুব খরায় দুই দিন পানি দেওয়াটাই ক্যাকটাস গাছের জন্য যথেষ্ট। তবে পাত্রের নিচের অংশে ছিদ্র থাকা জরুরি। গোড়ায় পানি জমলে এ গাছ বাঁচানো সম্ভব হয় না। শহুরে মানুষের কাছে কাটাযুক্ত সৌন্দর্যমন্ডিত ক্যাকটাস এখন অভিজাত ঘরের গাছ হিসেবে পরিচিতি পেয়েছে। প্রচলিত ক্যাকটাসের মাথা কেটে তাতে লাল, খয়েরি, গোলাপি কিংবা হলুদ রঙের ক্যাকটাসের কলম করে বানানো হয় রঙিন ক্রাউন ক্যাপ গ্রাফটিং ক্যাকটাস। তখন এ গাছ দেখতে আরও আকর্ষণীয় হয়। তাই অনেকে ক্যাকটাস গাছ নিজেদের সংগ্রহে রাখেন।

কাটায় ভরা এ গাছের সৌন্দর্য ছাড়াও ক্যাকটাসের ফুল খুব সুন্দর হয়। ছোট ছোট টবে এ গাছ রাখা যায়। স্বল্প পরিসরে বারান্দায় বা ছাদে রাখা যায়। কাঠ, বাঁশ বা রডের তৈরি স্ট্যান্ড নিলে অনায়াসেই নান্দনিকভাবে গুছিয়ে পরিপাটি করে ঘরের বৈঠকখানায় আলো ছড়াতে পারে কণ্টকিত এই ক্যাকটাস গাছ। ফেরো, নোটো, মেলো, ক্লেসট্রো, লবিভিয়া, পেরোস্কিয়া, বানি ইয়ারস নামে ক্যাকটাসের প্রজাতি রয়েছে। ঢাকার ধানমন্ডি এলাকার তমা নার্সারির মালিক তমা সুলতানা বলেন, মান ও আকারভেদে ক্যাকটাস ১০০ টাকা থেকে ৩ হাজার টাকায় বিক্রি হয়। সবুজ এ গাছটায় কাটা থাকলেও রয়েছে অন্য রকম বাহারি সৌন্দর্য। দৃষ্টিনন্দন এই ক্যাকটাস শহরে বসবাসকারীদের কাছে শোভাবর্ধক গাছ হিসেবে জনপ্রিয় হয়ে উঠছে। সৌন্দর্যপিপাসুরা শখ করে বাড়ির আঙিনা ও শখের ড্রইং রুমে ক্যাকটাস রাখছেন। এ মরুভূমির উদ্ভিদ হলেও প্লান্ট বা ছায়াবান্ধব গাছ হিসেবে জনপ্রিয়তা বাড়ছে। তবে হয়তো মরুভূমির পরিবেশের মতো বেড়ে উঠছে না, কিন্তু অনেক দেশের মতো আমাদের দেশেও এই ক্যাকটাস বেড়ে উঠছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর