বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ব্রিটেনে ‘করোনা কারফিউ’ ঘোষণা

আ স ম মাসুম, যুক্তরাজ্য

করোনার প্রাদুর্ভাব কমাতে জরুরি পদক্ষেপ হিসেবে ‘করোনা কারফিউ’ ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইংল্যান্ডে বৃহস্পতিবার থেকে রাত ১০টার পর সব পাব, বার ও রেস্টুরেন্ট বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় রাত ৮টায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এ ঘোষণা দেন।

ব্রিটিশ মিডিয়া যদিও এটিকে করোনা কারফিউ বলেছে কিন্তু বরিস জনসন এ ঘোষণাকে নতুন লিগ্যাল ডিউটি বা আইনি বাধ্যবাধকতা বলে উল্লেখ করেছেন। এর আগে মঙ্গলবার সকালে মন্ত্রীদের সঙ্গে এ বিষয়ে বিশেষ বৈঠক শেষ করে কোবরা মিটিংয়ে যোগ দেন প্রধানমন্ত্রী। স্কুল ও কাজের স্থানসমূহ খোলা রেখে দেশব্যাপী রেস্টুরেন্ট, পাব বন্ধ করে স্বল্প সময়ের জন্য জাতীয় লকডাউন করতে চাইছে সরকার। প্রধানমন্ত্রীর নতুন ঘোষণায় যেসব ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হয়েছে তা হলো, একই সঙ্গে সামাজিক দূরত্ব মেনে চলার ওপর গুরুত্ব, মাস্ক ব্যবহার- এসব ক্ষেত্রে নিয়ম ভঙ্গ করলে জরিমানা আদায়, ছয়জনের বেশি একসঙ্গে চলাফেরা না করা, সম্ভব হলে ঘরে থেকে কাজ করা। এ ছাড়া বিয়ের অনুষ্ঠানে ৩০ জনের স্থলে ১৫ জনে নামিয়ে আনার সিদ্ধান্ত দেওয়া হয়েছে। নতুন নিয়মের অধীনে কারও দেহে করোনাভাইরাস পজিটিভ দেখা দিলে তিনি বাড়ির ভিতরই থাকবেন। যদি বাড়ি থেকে বের হন তাহলে তাকে জরিমানা করা হবে। এর অধীনে কম আয়ের প্রায় ৪০ লাখ মানুষ, যারা ঘরে বসে কাজ করতে পারেন না, তাদের বাধ্যতামূলক সেলফ আইসোলেশনে পাঠানো হলে ৫০০ পাউন্ড পর্যন্ত সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। শিগগিরই এই নির্দেশ কার্যকর হবে। এর অধীনে যদি কেউ নির্দেশ লঙ্ঘন করেন, তাহলে তাকে শুরুতে এক হাজার পাউন্ড জরিমানা করা হবে।

 এর পরও যদি তিনি একই ঘটনা ঘটান, তাহলে তা বাড়িয়ে ১০ হাজার পাউন্ড করা হবে। এ ছাড়া ব্রিটেনে করোনাভাইরাসের চতুর্থ মাত্রার সতর্কতা জারি করা হয়েছে। এর অর্থ হলো, করোনার সংক্রমণ দ্রুত বাড়ছে। ইংল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের প্রধান মেডিকেল কর্মকর্তারা অ্যালার্ট লেভেল তিন থেকে চারে উন্নীত করেছেন। এর অর্থ, উচ্চ মাত্রায় করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে ব্রিটেনে। এ জন্য জোরপূর্বক সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

সর্বশেষ খবর