বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ওমরাহ হজ শুরু হচ্ছে ৪ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

আগামী ৪ অক্টোবর শুরু হচ্ছে পবিত্র ওমরাহ হজ। আপাতত তিন ধাপে ওমরাহ চালু করার ঘোষণা দিয়েছে সৌদি সরকার। করোনা সংক্রমণ রোধে গত ২৮ ফেব্রুয়ারি হজ ও ওমরাহর ওপর বিধিনিষেধ আরোপ করেছিল সৌদি আরব। এর মধ্যে সীমিত পরিসরে চলতি বছরের (২০২০) পবিত্র হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। এবার ওমরাহর ওপর থেকে বিধিনিষেধ তুলে নেওয়ার ঘোষণা দিলেন সৌদি আরব কর্তৃপক্ষ।

আরব নিউজ জানায়, গতকাল মক্কার ওমরাহর দায়িত্বপ্রাপ্ত মুয়াল্লিমদের সঙ্গে মতবিনিময় সভায় সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী সালেহ বেনতেন জানান, সরকার জনস্বাস্থ্যকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তিন ধাপে পবিত্র ওমরাহ হজ চালুর বিষয়ে অনুমতি দিয়েছে। প্রথম ধাপে ৪ অক্টোবর থেকে দেশে বসবাসরত সৌদি নাগরিক ও প্রবাসীরা ওমরাহ পালন করতে পারবেন। এ সময় প্রতিদিন ৬ হাজার নারী-পুরুষ ওমরাহ পালন করবেন। দ্বিতীয় পর্যায়ে প্রতিদিন ২০ হাজার জন ওমরাহ পালন করবেন। তৃতীয় বা সর্বশেষ পর্যায়ে সৌদি আরবের বাইরের দেশের বিদেশিরাও ওমরাহর জন্য আসতে পারবেন।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল ফাতাহ মাশাত জানান, ইতোমধ্যে এজেন্ট ও রেজিস্টার্ড কোম্পানির মাধ্যমে ওমরাহ ভিসা পেতে নিয়ম করে দেওয়া হয়েছে বিদেশি নাগরিকদের জন্য। সময়ও কমিয়ে সাত দিন বেঁধে দেওয়া হয়েছে। এর মধ্যে আগত হাজীরা মক্কায় চার দিন ও মদিনায় তিন দিন অবস্থান করতে পারবেন। এভাবে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে মক্কা ও মদিনার জিয়ারতসংক্রান্ত কাজ।

সর্বশেষ খবর