শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

প্রতিদিনের মৃত্যু ও আক্রান্তের শীর্ষে এখনো ভারত

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাসে প্রতিদিনের মৃত্যু ও আক্রান্তে অব্যাহতভাবে ভারত শীর্ষ অবস্থানে রয়েছে। এক মাসের বেশি সময় ধরে এ শীর্ষত্ব বজায় রয়েছে। তবে তুলনামূলকভাবে এখন মৃত্যু ও আক্রান্তের গতি সামান্য হ্রাস পেয়েছে। আক্রান্তে এ গতি প্রায় এক লাখের কাছাকাছি থাকলেও এখন তা ৮৫ হাজার থেকে ৯০ হাজারে নেমে এসেছে। পাশাপাশি দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা যুক্তরাষ্ট্র এবং ব্রাজিল এ ক্ষেত্রে অনেক নিচের সারিতে রয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ হিসাব অনুযায়ী, গতকাল সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মোট আক্রান্তের সংখ্যা ছিল ৩ কোটি ২৫ লাখের কাছাকাছি। আর মৃত্যু ছিল ৯ লাখ ৮৮ হাজারের বেশি। ২৪ ঘণ্টার হিসাবে গত বৃহস্পতিবার ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হন ৮৫ হাজার ৯১৯ জন এবং মারা যান ১ হাজার ১৪৪ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হন ৪৫ হাজার ৩৫৫ জন এবং মারা যান ৯৪২ জন। ব্রাজিলে আক্রান্ত হন ৩২ হাজার ১২৯ জন এবং মারা যান ৮১৮ জন। চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এদিন আক্রান্ত হন ৬ হাজার ৫৯৫ জন এবং মারা যান ১৪৯ জন। সারা বিশ্বে এদিন ২৪ ঘণ্টায় আক্রান্ত হন ৩ লাখ ১৪ হাজার ৮৩০ জন এবং মারা যান ৫ হাজার ৮৭২ জন।

ব্রাজিলে সাম্বা নাচের উৎসব স্থগিত : করোনাভাইরাস মহামারীর কারণে রিও ডি জেনিরোর বিখ্যাত ‘কার্নিভাল প্যারেড’ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। আগামী বছর ফেব্রুয়ারিতে এ উৎসব হওয়ার কথা ছিল। প্রতি বছর সারা বিশ্ব থেকে লাখ লাখ পর্যটক ব্রাজিলের সবচেয়ে বিখ্যাত এ কার্নিভালে যোগ দিতে রিও ডি জেনিরো যান। সেখানকার সাম্বা স্কুলগুলো এ উৎসবের আয়োজন করে। কিন্তু মহামারীর কারণে এবারের কার্নিভাল আয়োজন অনির্দিষ্টকালের জন্য স্থগিতের ঘোষণা করেছেন আয়োজকরা। গত বৃহস্পতিবার আয়োজকরা তাদের এ সিদ্ধান্তের কথা জানান বলে জানায় রয়টার্স।

 

সর্বশেষ খবর