রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ডব্লিউএইচওর আশঙ্কা করোনায় ২০ লাখ মানুষ মারা যাবে

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাসের কার্যকর টিকা সহজলভ্য হওয়ার আগেই বিশ্বব্যাপী এ ভাইরাসে ২০ লাখ মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে সংস্থাটির জরুরি কার্যক্রম বিষয়ক প্রধান মাইক রায়ান বলেছেন, আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেওয়া না হলে এ সংখ্যা আরও বেশি হতে পারে। সূত্র : বিবিসি।

গত শুক্রবার মাইক রায়ান আরও বলেন, আমরা দেখতে পাচ্ছি বিশাল অঞ্চলজুড়ে উদ্বেগজনক মাত্রায় সংক্রমণ বাড়ছে। তিনি উল্লেখ করেন, আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ এখনো দ্রুত বাড়ছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সর্বশেষ হিসাব অনুযায়ী, বিশ্বে এখন করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা পৌঁছেছে ৩ কোটি ২৮ লাখে। আর গতকাল সকাল পর্যন্ত মৃত্যু হয়েছে ৯ লাখ ৯৪ হাজারেরও বেশি মানুষ। এদিকে প্রতিদিনের মৃত্যু এবং আক্রান্তে ধারাবাহিকভাবে শীর্ষে রয়েছে ভারত। গত শুক্রবারও দেশটিতে মারা গেছেন ১ হাজার ৯৩ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ৪৬৮ জন। এর পরের অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রে মারা গেছেন ৮৯৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৫৩ হাজার ৬২৯ জন। তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে মারা গেছেন ৮২৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৬৭০ জন। বিশ্বের মধ্যে চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় মারা গেছেন ১০৮ জন এবং আক্রান্ত হয়েছেন ৭ হাজার ২১২ জন। এদিন বিশ্বে মোট মারা যান ৫ হাজার ৮১৮ জন এবং আক্রান্ত হন ৩ লাখ ১৭ হাজার ৯৫২ জন।

সর্বশেষ খবর