সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ঢাকা-নওগাঁয় নির্বাচনী লড়াইয়ে ৮ প্রার্থী

ঢাকায় গণফ্রন্ট ও নওগাঁয় জাপার প্রার্থিতা প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের ভোট নিয়ে আজ  বৈঠকে বসছে নির্বাচন কমিশন। বৈঠকে সিদ্ধান্ত হলে আজ এই দুই উপনির্বাচনের তফসিলও দেওয়া হতে পারে। এক্ষেত্রে নভেম্বরের শুরুতে ভোট গ্রহণ হতে পারে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, নির্বাচন কমিশনের ৭১তম সভা আজ বেলা ১১টায় নির্বাচন ভবনে অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা এ সভায় সভাপতিত্ব করেন। সভায় আলোচ্য সূচিতে মূল তিনটি বিষয় রাখা হয়েছে-(ক) সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ শূন্য আসনের নির্বাচন; (খ) নির্বাচন কমিশন (কর্মকর্তা-কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০০৮ (সংশোধনী ২০১৬সহ) এর সংশোধিত তফসিলে নবসৃজিত পদ অন্তর্ভুক্তকরণ; (গ) বিদেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র সেবা প্রদানে ফি নির্ধারণ; এবং বিবিধ। গত ১৩ জুন মোহাম্মদ নাসিমের মৃত্যুতে সিরাজগঞ্জ-১ আসন এবং ৯ জুলাই সাহারা খাতুনের মৃত্যুতে ঢাকা-১৮ আসন শূন্য হয়। নির্বাচন কমিশন বলছে, আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে এই দুটি উপনির্বাচন করা সম্ভব হয়নি। নির্বাচনের আয়োজন করা হবে পরবর্তী ৯০ দিনের মধ্যে। এদিকে ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসন উপনির্বাচনের প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। এই দুই আসনের নির্বাচনী লড়াইয়ে থাকছেন আটজন প্রার্থী। এর মধ্যে ঢাকা-৫ আসনে পাঁচজন এবং নওগাঁ-৬ আসনে তিনজন প্রার্থী রয়েছেন। গতকাল প্রার্থিতা প্রত্যাহার শেষে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা প্রার্থী তালিকা চূড়ান্ত করেন। আজ চূড়ান্ত প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেবে কমিশন। প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারে মাঠে নামবেন তারা। ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই দুই আসনে ভোটগ্রহণ হবে।

ঢাকা-৫ আসন উপনির্বাচনে পাঁচ প্রার্থী : ঢাকা-৫ আসনের নির্বাচনী লড়াইয়ে থাকছেন পাঁচজন প্রার্থী। গতকাল প্রার্থিতা প্রত্যাহার শেষে কমিশন প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে। চূড়ান্ত প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের প্রার্থী কাজী মনিরুল ইসলাম, বিএনপির সালাহ্ উদ্দিন আহমেদ, জাতীয় পার্টির মীর আবদুস সবুর, ন্যাশনাল পিপলস পার্টির আরিফুর রহমান ও বাংলাদেশ কংগ্রেসের আনছার রহমান শিকদার। এ বিষয়ে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও ঢাকা-৫ আসনের রিটার্নিং অফিসার জি এম সাহাতাব উদ্দিন বলেন, ঢাকা-৫ আসনে ছয় প্রার্থীর মধ্যে গণফ্রন্টের প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। এখন এ আসনে চূড়ান্ত প্রার্থী রয়েছেন পাঁচজন। আজ সংশ্লিষ্ট প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, এ নির্বাচনে সাতজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। দুজনের মনোনয়নপত্র বাতিল হয়। পরে আপিলে একজন মনোনয়ন ফিরে পান। আর একজন মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। সব মিলে চূড়ান্ত প্রার্থী রয়েছেন পাঁচজন। গত ৬ মে হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা-৫ আসন শূন্য হওয়ায় এ উপনির্বাচন করছে ইসি।

নওগাঁ-৬ আসনে জাপার প্রার্থিতা প্রত্যাহার, থাকলেন তিন প্রার্থী : নওগাঁ প্রতিনিধি জানিয়েছেন, নওগাঁ-৬ (রানীনগর-আত্রাই) আসনের উপনির্বাচন থেকে সরে দাঁড়াল জাতীয় পার্টি। গতকাল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে জাতীয় পার্টির প্রার্থী কাজী গোলাম কবির মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। প্রত্যাহার শেষে এ আসনে নির্বাচনী লড়াইয়ে থাকছেন তিনজন প্রার্থী। এ বিষয়ে নওগাঁ জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান জানান, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল রবিবার বিকাল ৫টা পর্যন্ত। দুপুরে জাতীয় পার্টির প্রার্থী কাজী গোলাম কবির মনোনয়নপত্র প্রত্যাহার করেন। এ উপনির্বাচনে চূড়ান্ত প্রার্থী রয়েছেন তিনজন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী আনোয়ার হোসেন হেলাল, বিএনপির রেজাউল ইসলাম ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ইন্তেখাব আলম রুবেল। আজ সোমবার প্রার্থীদের প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু হবে। গত ২৮ জুলাই নওগাঁ-৬ আসনের এমপি ইসরাফিল আলমের মৃত্যুতে আসনটি শূন্য হয়।

সর্বশেষ খবর