বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

প্রবীণ মৃত্যুর হার বেড়েই চলেছে

২৪ ঘণ্টায় শনাক্ত ১৪৮৮, মৃত্যু ২৬

নিজস্ব প্রতিবেদক

প্রবীণ মৃত্যুর হার বেড়েই চলেছে

করোনাভাইরাস সংক্রমণে ষাটোর্ধ্ব মানুষের মৃত্যুর হার বেড়েই চলেছে। গত ২৯ জুলাই পর্যন্ত মোট মৃত্যুর বিবেচনায় ষাটোর্ধ্ব মানুষের মৃত্যুর হার ছিল ৪৫ দশমিক ৯৩ শতাংশ। দুই মাস পর গতকাল এই হার বেড়ে দাঁড়ায় ৫০ দশমিক ৮৩ শতাংশে। আর গত এক সপ্তাহের মৃত্যু বিবেচনায় ষাটোর্ধ্ব মানুষের মৃত্যুর হার ৫৯ দশমিক ৪৩ শতাংশ। করোনার আঘাতে প্রবীণদের মৃত্যু ক্রমাগত বেড়েই চলেছে। তবে কমছে ২০ বছরের কম বয়সী শিশু ও তরুণদের মৃত্যুর হার।

স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে দেশে মৃত্যু হয়েছে আরও ২৬ জনের। করোনা শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৪৮৮ জনের দেহে। মৃত ২৬ জনের মধ্যে ১৭ জনই ষাটোর্ধ্ব। শতকরা হিসাবে যা ২৪ ঘণ্টায় মোট মৃত্যুর ৬৫ দশমিক ৩৮ শতাংশ। এ সময় ২০ বছরের কম বয়সী কেউ মারা যাননি। এছাড়া গত সাত দিনে মারা গেছেন ২১২ জন। এর মধ্যে ১২৬ জন (৫৯ দশমিক ৪৩ শতাংশ) ছিলেন ষাটোর্ধ্ব। ১০ বছরের কম বয়সী শিশু মারা গেছে ১ জন। ১১ থেকে ২০ বছর বয়সী কেউ মারা যাননি। এছাড়া ২১ থেকে ৩০ বছর বয়সী ২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৬ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৭ জন ও ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫০ জন মারা গেছেন।

গতকাল সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৮৬৯টি নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৮৮ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১১ দশমিক ৫৬ শতাংশ। মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৬২ হাজার ৪৩ জনে। ২৪ ঘণ্টায় ২৬ জনের মৃত্যু হওয়ায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ২১৯ জনে। গত এক দিনে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৬২৫ জন।

 এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৭৩ হাজার ৬৯৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৫ দশমিক ৬০ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৬ জনের মধ্যে ২১ জন পুরুষ ও ৫ জন নারী। ২৫ জনের মৃত্যু হয়েছে হাসপাতালে ও একজনের বাড়িতে। মৃতদের মধ্যে ১৭ জন ষাটোর্ধ্ব, ৫ জন পঞ্চাশোর্ধ্ব, ২ জন চল্লিশোর্ধ্ব, ১ জন ত্রিশোর্ধ্ব ও ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে ১৬ জন ঢাকা, ৫ জন চট্টগ্রাম, ২ জন খুলনা, ২ জন সিলেট ও ১ জন রাজশাহী বিভাগের বাসিন্দা ছিলেন। দেশে গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় এবং ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

সর্বশেষ খবর