বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ট্রাম্প-বাইডেন প্রথম বিতর্ক শুরু আজ

সাইফ ইমন

ট্রাম্প-বাইডেন প্রথম বিতর্ক শুরু আজ

যুক্তরাষ্ট্রের দুই প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন প্রথম বিতর্কে মুখোমুখি হতে যাচ্ছেন আজ। বাংলাদেশ সময় বুধবার সকাল ৭টায় (যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টায়) ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডের কেজ ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটিতে ট্রাম্প ও বাইডেনের মধ্যে এই প্রথম আনুষ্ঠানিক বিতর্ক শুরু হবে। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো ৯০ মিনিটের বিতর্কে অংশ নিতে যাচ্ছেন দুই প্রেসিডেন্ট প্রার্থী। এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এই দুই প্রার্থীর মধ্যে মোট তিনটি বিতর্ক অনুষ্ঠিত হবে। উভয়ের সম্ভাব্য প্রশ্ন ও উত্তর নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচন অন্যবারের চেয়ে অনেকটা আলাদা হিসেবে দেখা হচ্ছে। করোনাভাইরাসের মহামারী বদলে দিয়েছে নির্বাচনী বিতর্কের বিষয় ও প্রচারণার ধরন। তবে, দুই প্রেসিডেন্ট প্রার্থীর বিতর্ককেও হঠাৎ করে পেছনে ফেলে দিয়েছে ট্রাম্পের ৭৫০ ডলার আয়কর প্রদানের ঘটনা। গত কয়েকদিন এ ঘটনা ছিল সবার মুখে মুখে। অনেকে বলছেন ৪৩ মিলিয়ন ডলার আয় করেও যদি একজন প্রেসিডেন্ট মাত্র ৭৫০ ডলার আয়কর দেন, তাহলে যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ কোন দিকে তা সহজেই অনুমান করা যায়। এদিকে বর্তমানে নির্বাচনের প্রধান আলোচ্যসূচির মধ্যে সবার ওপরে রয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ। সদ্য প্রয়াত উদারপন্থি বিচারপতি রুথ বেইডার গিন্সবার্গের উত্তরসূরি হিসেবে গত শনিবার শিকাগোর আপিল আদালতের বিচারক অ্যামি কোনি ব্যারেটকে মনোনীত করেছেন ট্রাম্প। অনুমান করা হচ্ছে যে, বিষয়টি দুই প্রেসিডেন্ট প্রার্থীর প্রথম বিতর্কের কেন্দ্রে থাকবে।

বাইডেন মাদকাসক্ত কিনা আবারও পরীক্ষার দাবি ট্রাম্পের : ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন মাদকাসক্ত কিনা তা পরীক্ষার দাবি করেছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট বিতর্কের আগে ও পরে এই পরীক্ষা করা উচিত বলে ট্রাম্প মন্তব্য করেছেন। চলতি বছরের শুরুর দিকে দলীয় রাজনৈতিক বিতর্কে তার প্রতিদ্বন্দ্বীর অসংলগ্ন অংশগ্রহণের কথা উল্লেখ করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, মাদক সেবনের জন্য তিনি দায়ী হতে পারেন। উল্লেখ্য, ট্রাম্প প্রায়ই বাইডেনের মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন তুলছেন।

সর্বশেষ খবর