শুক্রবার, ২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

সপ্তাহের শেষ দিনে উত্থান শেয়ারবাজারে কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

টানা দুই দিন দরপতনের পর সপ্তাহের শেষ কার্যদিবসে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

জানা গেছে, দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৯৫ পয়েন্টে উঠে এসেছে। সূচকের উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে, কমার তালিকায় ছিল ১০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার দর। বাজারে লেনদেন হয়েছে ৮৭৩ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯১৪ কোটি ৩৭ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মা। কোম্পানিটির ৪৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দিনশেষে প্রতিষ্ঠানটির শেয়ার দর ১ টাকা ২০ পয়সা বেড়ে হয়েছে ১১৯ টাকা।

দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো লিমিটেড ৪২ কোটি ৪৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৭২ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় ছিল- ব্র্যাক ব্যাংক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, লংকাবাংলা ফাইন্যান্স, নিটল ইন্স্যুরেন্স এবং রিপাবলিক ইন্স্যুরেন্স। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১২০ পয়েন্ট। বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ৫ লাখ টাকা।

 লেনদেনে অংশ নেওয়া ২৭০ প্রতিষ্ঠানের মধ্যে ১৬৬টির দাম বেড়েছে। কমেছে ৬৪টির এবং ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ খবর