শনিবার, ৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
গবেষণা প্রতিবেদন

বদ্ধ জায়গায় করোনার সংক্রমণ বেশি

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাস নিয়ে গবেষণায় উঠে এসেছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এক তথ্য। এতে বলা হয়েছে, বদ্ধ পরিসরে করোনার সংক্রমণ বেশি হয়, আর খোলামেলা জায়গায় ভিড়ের মধ্যে দাঁড়িয়ে থাকলেও সংক্রমণ হয় কম। সূত্র : ইউরেক অ্যালার্ট।

আমেরিকার ইউনিভার্সিটি অব জর্জিয়ার ইয়ে শেন এক সমীক্ষার পর জানিয়েছে এ চমকপ্রদ তথ্য। গবেষণা থেকে জানা গেছে, ছোট এবং বদ্ধ স্থানে করোনাভাইরাস দীর্ঘ সময় ধরে বাতাসে সক্রিয় থাকে। অর্থাৎ যে জায়গায় বায়ু চলাচল ঠিকমতো হয় না সেখানে অন্য জায়গাগুলোর তুলনায় করোনার ঝুঁকি বেশি থাকে। পাশাপাশি গবেষণায় এটিও পাওয়া গেছে যে, এসব জায়গায় রোগীদের ড্রপলেটস আলাদা আলাদা পৃষ্ঠের ওপর আটকে যায়।

জেএএমএ ইন্টার্নাল মেডিসিনের জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় বলা হয়েছে,  দুটি এসি বাস। যাত্রী ভর্তি। একটি বাসে একজন কভিড পজিটিভ ব্যক্তি রয়েছেন। দেখা গেছে, সেই বাসে একাধিকজনের শরীরে কভিডের উপসর্গ তৈরি হয়েছে কয়েক দিন বাদে। আরেকটি বাসের যাত্রীরা এই বাসের যাত্রীদের সঙ্গে তার পরেই একটি ধর্মীয় স্থানে দেখা করেন এবং খোলামেলা জায়গায় বেশ ভিড় তৈরি হয়। কিন্তু তাতেও অন্য বাসটির কেউ সংক্রামিত হননি এবং কিছুদিন পরে জানা যায়, কভিড পজিটিভ ব্যক্তি থেকে অনেকটা দূরে বসেছিলেন, এমন এক ব্যক্তির শরীরেও করোনার সন্ধান মিলেছে। এই ঘটনাকে কেন্দ্র করে সমীক্ষা করার পর স্পষ্ট হয়ে যায় যে, যেখানে বাতাস চলাচল ভালো, সেসব জায়গায় করোনার দাপট কম। বদ্ধ পরিবেশে কভিড পজিটিভ ব্যক্তির মুখ থেকে একটি পানিকণা বের হলেও সেটি সেই পরিসরে ঘুওে বেড়ায় এবং সেই পরিসরে একাধিকজনের শরীরে প্রবেশ করতে পারে।

সর্বশেষ খবর