রবিবার, ৪ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে নির্বাচন নিয়ে সংশয়ে ভোটাররা

তানভীর আহমেদ

যুক্তরাষ্ট্রে নির্বাচন নিয়ে সংশয়ে ভোটাররা

হাসপাতালে করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তার চিকিৎসায় রেমডেসিভির ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের চিকিৎসা কর্মকর্তা সিন কনলি। করোনা আক্রান্ত হওয়ার পরই ট্রাম্প সব ধরনের নির্বাচনী প্রচার স্থগিত করেন। ট্রাম্পের ক্যাম্পেইন ম্যানেজার বিল স্টিপিয়েনও করোনায় আক্রান্ত হওয়ার খবরে আসন্ন মার্কিন নির্বাচন নিয়ে নতুন ধরনের সংকট তৈরি হয়েছে। খবর বিবিসির। সব মিলিয়ে নির্বাচন নিয়ে ভোটারদের মনে তৈরি হয়েছে সংশয় ও অনিশ্চয়তা। একই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, ট্রাম্পের শারীরিক অবস্থা আরও খারাপ হলে এবং প্রেসিডেন্ট দায়িত্ব পালনে অক্ষম হয়ে পড়লে তখন কী হবে? নির্বাচনেরই বা কী হবে? আসন্ন নির্বাচনে ব্যালট থেকে ট্রাম্পের নাম অপসারণের মতো কোনো সিদ্ধান্তের প্রয়োজন হলে হিসাবটা আরও জটিল হয়ে পড়বে। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, করোনা আক্রান্ত হলেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছে ক্ষমতা হস্তান্তর করেননি। হোয়াইট হাউসের কমিউনিকেশন ডিরেক্টর আলিসা ফারাহ বলেছেন, ট্রাম্প এখনো প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন। আগামী কয়েক দিন ওয়াল্টার রিড মেডিকেল সেন্টার থেকে দায়িত্ব পালন করে যাবেন তিনি। এদিকে করোনা আক্রান্ত হওয়ার পর শারীরিক অবস্থা জানিয়ে ভিডিওবার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই বার্তায় তিনি বলেন, ‘আমি খুবই ভালো বোধ করছি। আমি ওয়াল্টার রিড হাসপাতালে যাচ্ছি। আমি মনে করি, আমি সুস্থ বোধ করছি। সবকিছু ভালোভাবে চলছে, আমরা এমনটাই নিশ্চিত হতে যাচ্ছি।’ মেলানিয়াও সুস্থ বোধ করছেন বলে জানান ট্রাম্প। ট্রাম্প করোনা পজিটিভ হওয়ার পর কভিড পরীক্ষা করিয়েছেন প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। তিনি করোনা নেগেটিভ হয়েছেন।

বিশ্বনেতাদের সমবেদনা : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়ার করোনাভাইরাসে আক্রান্তের খবরে সমবেদনা প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি-কেসিএনএ’র বরাত দিয়ে ট্রাম্পের প্রতি কিমের সমবেদনা নিয়ে সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা। ট্রাম্প ও তার স্ত্রীর দ্রুত আরোগ্য কামনা করে প্রতিক্রিয়া জানিয়েছেন ভøাদিমির পুতিন, নরেন্দ্র মোদিসহ বিশ্বনেতারা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস গ্যাব্রিয়েসাসও ট্রাম্পের সুস্থতা কামনা করেছেন।

করোনায় আক্রান্ত নন বাইডেন : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসে আক্রান্ত হলেও নির্বাচনে তার প্রতিপক্ষ ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন এ যাত্রায় ভাইরাস সংক্রমিত হননি। এমনকি ট্রাম্পের ঘনিষ্ঠ সংস্পর্শে থাকা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং তার স্ত্রীরও করোনাভাইরাস পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। ট্রাম্প আক্রান্ত হওয়ার পরই যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আরেক প্রার্থী জো বাইডেনও আক্রান্ত কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। বিশেষ করে গত মঙ্গলবার ওহাইও অঙ্গরাজ্যের প্রেসিডেন্ট নির্বাচনী বিতর্কে ট্রাম্পের সঙ্গে একই মঞ্চে থাকায় বাইডেন আক্রান্ত হতে পারেন বলে উদ্বেগ ছিল। বিবিসি জানায়, এ উদ্বেগের কারণে শুক্রবার সকালেই বাইডেনের পাশাপাশি তার স্ত্রীরও করোনাভাইরাস পরীক্ষা করা হয়। এরপর বাইডেন জানান, তাদের দুজনেরই পরীক্ষার ফল ‘নেগেটিভ’ এসেছে।

সর্বশেষ খবর