শিরোনাম
রবিবার, ৪ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
প্রকৃতি

পদ্ম বিলে প্রকৃতি সেজেছে অপরূপ সৌন্দর্যে

মোশাররফ হোসেন বেলাল, ব্রাহ্মণবাড়িয়া

পদ্ম বিলে প্রকৃতি সেজেছে অপরূপ সৌন্দর্যে

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের ধর্মনগর গ্রামের কালিবাড়ী বিলে প্রাকৃতিকভাবে জন্ম নিয়েছে পদ্ম ফুল। আর এই পদ্ম ফুলে প্রকৃতি সেজেছে এক অপরূপ সৌন্দর্যে। এ সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিনই দেশের বিভিন্ন স্থান থেকে ছুটে আসছেন ভ্রমণপিপাসু মানুষের দল।

খোঁজ নিয়ে জানা গেছে, পদ্ম বিল দেখতে কেউ স্ত্রী-পুত্র নিয়ে, কেউ বা পরিবারের সদস্য নিয়ে, আবার কেউ বন্ধু-বান্ধব-আত্মীয়স্বজন নিয়ে বেড়াতে আসছেন। সকাল ও বিকাল বেলায় তরুণ-তরুণীরা এখানে আড্ডা, নৌকা চড়া, আনন্দ আর হৈচৈ করে সময় কাটাচ্ছেন। কার্যত ভ্রমণপিপাসুরা মাতিয়ে তুলেছেন পুরো এলাকাকে। এ অবস্থায় স্থানীয় বেশ কিছু তরুণ যুবক, ছাত্র, কৃষক পদ্ম বিলে দর্শনার্থীদের ঘুরে বেড়ানোর জন্য নৌকা চালিয়ে বাড়তি আয়ও করছেন। এক-একজন নৌকাচালক দৈনিক ১ হাজার টাকার ওপরে আয় করছেন। 

আখাউড়া থেকে ৮ কিলোমিটার দূরে কালিবাড়ী পদ্ম বিলটির অবস্থান। সরজমিনে গিয়ে দেখা গেছে, নৌকা নিয়ে অপেক্ষায় রয়েছেন স্থানীয় তরুণ যুবক, ছাত্রসহ অন্তত ২০-২৫ জন। নয়নাভিরাম প্রকৃতির এই অপরূপ সৌন্দর্য দেখতে সকাল-বিকাল বিভিন্ন স্থান থেকে আসছেন ভ্রমণপিপাসু লোকজন। আগত লোকজন নৌকা দিয়ে মনের আনন্দে ঘুরে প্রকৃতির সৌন্দর্যকে অবলোকন করছেন। নৌকার আকার ছোট হওয়ায় এক একটি নৌকায় ৪-৫ জন ভ্রমণকারী উঠছেন। ঘণ্টাপ্রতি দিতে হচ্ছে ২০০ টাকা। নৌকাচালক মুছা মিয়া জানান, এমনিতে তিনি কৃষিকাজ করেন। কাজের ফাঁকে এখানে নৌকা চালিয়ে দৈনিক ৭০০-৮০০ টাকা আয় করছেন। আরেক চালক আলম মিয়া জানান, ১ মাসের ওপর তিনি পদ্ম বিলে নৌকা চালাচ্ছেন। সকাল-বিকাল নৌকা চালিয়ে ১ হাজার টাকার ওপর আয় করেন। চালক ফরিদ মিয়া জানান, আগে শ্রমিকের কাজ করা হতো। কিন্তু এখানে দিন দিন লোকজনের আগমন বৃদ্ধি পাওয়ায় নৌকার চাহিদা বেড়ে গেছে। তাই এখানে নৌকা চালিয়ে ভালো টাকা আয় করছেন। বিজয়নগর থেকে আসা আল মামুন বলেন, স্ত্রী ও মেয়ে নিয়ে এখানে আসা। ১ ঘণ্টার জন্য ২০০ টাকায় একটি নৌকা ভাড়া করে ঘোরাঘুরি হয়েছে। পদ্মফুল দেখে খুবই ভালো লেগেছে। সারি সারি ফুল এভাবে কখনো দেখিনি। আলাউদ্দিন নামে আরেকজন জানান, বন্ধুদের নিয়ে এখানে পদ্ম বিলে চলে আসা। মুক্ত বাতাস আর মনোমুগ্ধকর পরিবেশে নৌকা চড়া সত্যিই খুবই ভালো লেগেছে। তিনি বলেন, প্রায় দুই ঘণ্টা ঘুরে নৌকা চালককে ৪০০ টাকা দিতে হয়েছে।  আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম বলেন, পদ্ম বিল দেখতে প্রতিদিন বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা আসছেন। বিনোদনপ্রিয় লোকদের কাছে এই স্থানটি খুবই জনপ্রিয় হয়ে উঠছে। বর্ষা মৌসুমে এ বিলে প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া পদ্মফুল একদিকে যেমন বিলের সৌন্দর্য বৃদ্ধি করছে, পাশাপাশি দর্শনার্থীদেরও মুগ্ধ করছে।

সর্বশেষ খবর