সোমবার, ৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
ঐতিহ্য

রংপুরে ঐতিহ্য রক্ষায় মাটির ঘর

নজরুল মৃধা, রংপুর

রংপুরে ঐতিহ্য রক্ষায় মাটির ঘর

বাপ-দাদারা মাটির ঘরে জীবন পার করেছেন। তাদের স্মৃতি ধরে রাখতেই আমরা এখনো মাটির ঘরে বাস করি।’ এ কথা মিঠাপুকুর উপজেলার শাল্টি এলাকার আনারুল ইসলাম, লাল মিয়া, লাভলি বেগমসহ অনেকেরই।

গ্রাম বাংলার চিরন্তন ঐতিহ্য মাটির তৈরি ঘর। আগে রংপুরসহ উত্তরাঞ্চলের প্রতিটি গ্রামে এই ঘর দেখা গেলেও এখন আর তা আগের মতো নেই। হাতে গোনা দু’চারজন বাপ দাদার ঐতিহ্যকে ধরে রেখেছেন। ঝড়-বৃষ্টির পাশাপাশি প্রচ- গরমের সময় ঠান্ডা, আর শীতকালে গরম অনুভূত এই মাটির ঘর বলা চলে হারিয়ে যেতে বসেছে। আনারুল ইসলাম, লাল মিয়া, লাভলি বেগম জানান, আগে ৬ হাত প্রস্থ ৮ হাত দৈর্ঘ্য একটি ঘর বানাতে খরচ হতো ৫ থেকে ৬ হাজার টাকা। অনেক ক্ষেত্রে কোনো মিস্ত্রি ছাড়াই পরিবারের সদস্যরা মিলে এই ঘর তৈরি করতেন। বর্তমানে এ ঘর তৈরি করতে লাগে ২০ থেকে ২২ হাজার টাকা।

তাই অনেকে আর মাটির ঘর তৈরিতে আগ্রহ দেখান না। তারা আরও জানান, মাটির ঘর শীত-গরম সব সময়ই আরামদায়ক। বন্যা, ভূমিকম্প বা প্রবল ঝড় না হলে এসব ঘর ১০০ বছর পর্যন্ত টিকে থাকে। তবে মাঝে মধ্যে সংস্কারের প্রয়োজন হয়। বদরগঞ্জের শ্যামপুরের শিক্ষক সামসুজ্জামান, মিঠাপুকুরের হাবিবুর রহমানসহ কয়েকজন জানান, অতি বৃষ্টির ফলে তাদের মাটির ঘরের বেশকিছু অংশ ধসে পড়েছিল। তারপরেও বাপ-দাদার ঐতিহ্য ধরে রাখতে ক্ষতিগ্রস্ত ঘর মেরামত করে তারা বসবাস করছেন।

সর্বশেষ খবর