মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
করোনা নিয়েই এলেন বাইরে

ট্রাম্প মিথ্যা বলেছেন মনে করেন ৫৫ শতাংশ ভোটার

সাইফ ইমন

ট্রাম্প মিথ্যা বলেছেন মনে করেন ৫৫ শতাংশ ভোটার

হাসপাতালে যাওয়ার আগে ট্রাম্প

করোনাভাইরাসে সংক্রমিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের চমকে দিতে সফর করবেন- টুইটারে এমন ঘোষণা দেওয়ার কিছুক্ষণের মধ্যেই মাস্ক পরে হাসপাতালের বাইরে তাকে গাড়িবহর নিয়ে চক্কর দিতে দেখা যায়। মাস্ক পরে সমর্থকদের উদ্দেশে হাতও নাড়তে দেখা যায় তাকে। ফলে বিভিন্ন মহলে করোনাভাইরাস নিয়ে ট্রাম্পের উদাসীনতা আবারও প্রমাণিত হলো বলে দাবি করছেন অনেকে। এমনিতেই জনমত জরিপে পিছিয়ে ছিলেন ডোনাল্ড ট্রাম্প। এখন তার করোনা আক্রান্তের খবরের প্রভাবও পড়েছে জনমত জরিপে। ফলে জো বাইডেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থেকে আরও খানিকটা এগিয়ে গেলেন। রয়টার্স ও ইপসসের সর্বশেষ জরিপে এসেছে গুরুত্বের সঙ্গে নিলে প্রেসিডেন্ট ট্রাম্প সংক্রমণ এড়াতে পারতেন বলে মনে করেন ৬৫ শতাংশ ভোটার। করোনা আক্রান্ত হওয়ায় ট্রাম্পের চেয়ে বাইডেন জনপ্রিয়তায় ১০ শতাংশ এগিয়ে গেছেন। করোনাভাইরাস সম্পর্কে ট্রাম্প মিথ্যা বলেছেন বলে মনে করেন ৫৫ শতাংশ ভোটার। এর আগে করোনাভাইরাসে সংক্রমিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘কভিড-১৯ নিয়ে আমি অনেক কিছু জেনেছি। বিষয়টি স্কুলে গিয়ে জানার মতো করেই জেনেছি, বুঝেছিও। এটা খুবই ইন্টারেস্টিং বিষয়। এ বিষয়টি সবাইকে জানাব আমি।’ একটি ভিডিও বার্তা পোস্ট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার রাতে টুইটারে পোস্ট করা ওই ভিডিও বার্তায় তিনি বলেন, ‘এখানে (হাসপাতালে) যখন এসেছিলাম তখন ভালো বোধ করছিলাম না। কিন্তু এখন আমার অবস্থা বেশ ভালো। সামনের দিনগুলোয় হবে আসল পরীক্ষা। আমি আগামী দুদিন কী হয় তা দেখার অপেক্ষায় আছি।’ তিনি তার নির্বাচনী প্রচারণায় ফিরতে চাইছেন বলে জানিয়েছেন। কিন্তু হোয়াইট হাউসের দেওয়া তথ্য অনুযায়ী ট্রাম্পকে আরও কিছুদিন হাসপাতালে থাকতে হবে। হাসপাতাল থেকে কবে ছাড়া পাবেন তা নিয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

করোনা নিয়েই বাইরে বেরিয়ে এলেন ট্রাম্প : করোনায় আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘চমক’ দেখানোর জন্য হাসপাতাল থেকে বেরিয়ে এসে বাইরের সমর্থকদের সঙ্গে মিলিত হয়েছেন। গত রবিবার ওয়ালটার রিড ন্যাশনাল মিলিটারি সেন্টারের সামনে একটি কালো রঙের এসইউভির পেছনের আসনে বসে মুখে মাস্ক পরা অবস্থায় তিনি এ কান্ড করেন। এ সময় তিনি গাড়ি থেকে সমর্থকদের উদ্দেশ্যে হাত নাড়েন। তার গাড়িবহর এ সময় ধীরে ধীরে এগিয়ে যায়। আর ‘ট্রাম্প ২০২০’ পতাকা হাতে জড়ো হওয়া সমর্থকরা ‘ইউএসএ! ইউএসএ!’ বলে স্লোগান দেয়। গত শুক্রবার হাসপাতালে ভর্তি হওয়ার পর এটি ছিল তার জনসম্মুখে প্রথম উপস্থিতি।

এদিকে এ কান্ড করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। চিকিৎসা বিশেষজ্ঞরা বলেছেন, করোনাভাইরাসে আক্রান্ত প্রেসিডেন্ট এই মোটর  শোভাযাত্রা করে তার দেহরক্ষীসহ গাড়ি চালকের স্বাস্থ্যকে ঝুঁকির মুখে ফেলেছেন। এই সময়ে তার  কোয়ারেন্টাইনে থাকার স্বাস্থ্যবিধি লঙ্ঘিত হয়েছে। তাছাড়া তার কাছ থেকে অন্যরাও সংক্রমিত হওয়ার ঝুঁকিতে পড়েছেন। হাসপাতালেরই এক চিকিৎসক  জেমস ফিলিপ বলেন, প্রেসিডেন্টের এসইউভি গাড়ি বুলেটপ্রুফ এবং রাসায়নিক হামলারোধী। এ ধরনের গাড়ির মধ্যে থাকা প্রত্যেকের ক্ষেত্রেই সংক্রমণের ঝুঁকি বেশি। তাই প্রেসিডেন্টের গাড়িতে যারাই ছিলেন তাদেরই এখন ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সর্বশেষ খবর