মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

বাড়ছে প্রণোদনার ঋণ পরিশোধের সময়সীমা

১৩৩ গার্মেন্টের সমস্যা সমাধানে কমিটি

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত রপ্তানিমুখী শিল্পের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ সরকার যে প্রণোদনা সুবিধা দিয়েছিল, সেই অর্থ পরিশোধের সময়সীমা ৫ বছর বাড়ানোর সুপারিশ করবে বাণিজ্য মন্ত্রণালয়। এ ছাড়া তৈরি পোশাকশিল্পের ১৩৩টি রুগ্ন শিল্পের ব্যাংক ঋণ অবসায়নের বিষয়টি সমাধানে সুপারিশ করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। গতকাল বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আন্তমন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে ড. জাফর উদ্দীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রথম দফার পর যেহেতু করোনাভাইরাসের দ্বিতীয় দফার সংক্রমণ স্পষ্ট হচ্ছে-ফলে সম্মিলিতভাবেই রপ্তানিমুখী শিল্পের বেতন-ভাতা বাবদ প্রণোদনার ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানোর সুপারিশ করার সিদ্ধান্ত হয়েছে।

বিজিএমইএর ১৩৩টি রুগ্ন শিল্পের বিষয়ে সচিব জানান, এই সমস্যাটির সঙ্গে কভিড-১৯ এর কোনো সম্পৃক্ততা নেই। এটি ২০১৪ সালের বিষয়। আমরা রুগ্ন কারখানাগুলোর সমস্যা সমাধানে বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি কমিটি গঠন করে দিয়েছি। ওই কমিটি দেখবে কীভাবে সরকারের আর্থিক সাহায্য ছাড়া ব্যাংকিং পলিসি অনুযায়ী প্রতিষ্ঠানগুলোর ঋণ অবসায়নে সহায়তা করা যায়। অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, এনবিআর, বিজিএমইএ, বিকেএমইএসহ সংশ্লিষ্ট প্রতিনিধিরা ওই কমিটিতে রয়েছেন বলে জানান সচিব।

কভিড-১৯ এর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় সারা দেশে লকডাউন ঘোষণার পর সরকার রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর শ্রমিক-কর্মচারীদের দুই মাসের (এপ্রিল-মে) বেতন-ভাতা দিতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা  ঘোষণা করেছিল। পরে ওই সুবিধা আরও বাড়ানো হয়। দুই বছরের মধ্যে এসব ঋণ পরিশোধের শর্ত ছিল। তৈরি পোশাক মালিকদের আবেদন ছিল এটি বাড়িয়ে ৫ বছর করার। অন্যদিকে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন সময় ৫৫২ কোটি টাকার ব্যাংক ঋণ নিয়ে রুগ্ন হয়ে পড়া ১৩৩টি গার্মেন্ট কারখানার ঋণ অবসায়নে সরকারের বেল আউট সুবিধার আবেদন জানায় বিজিএমইএ। এই রুগ্ন কারখানাগুলোর কাছে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর সুদ-আসল ও মামলার খরচসহ মোট দায় তৈরি হয়েছে ৬৮৬ কোটি টাকার। এখন ব্যাংকগুলোর এই দায় পরিশোধে সরকারের কাছে ‘বেলআউট’ সুবিধা চাইছে তৈরি পোশাক খাতের উদ্যোক্তারা। গতকাল এ দুটি ইস্যুতেই সভা হয় বাণিজ্য মন্ত্রণালয়ে।

 

সর্বশেষ খবর