বুধবার, ৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
অষ্টম কলাম

বাথরুমের ফলস ছাদে কঙ্কাল

নিজস্ব প্রতিবেদক

বাড়িতে একটা কঙ্কাল পাওয়া গেছে! ফোনে এ কথা জানান, পানির লাইনের মিস্ত্রি। ওইদিন বিকালে এ কথা পিলে চমকে ওঠার মতোই ছিল রাজধানীর শ্যাওড়াপাড়ার বাসিন্দা হানিফ সরকারের কাছে। এমন কথা শুনবেন তিনি তা কোনোদিন কল্পনাও করেননি। অথচ দিনটা তার শুরু হয়েছিল খুব সাদামাটাভাবেই।

গত ১৭ সেপ্টেম্বর হানিফের বাড়িতে পানির লাইন মেরামতের জন্য যাওয়া মিস্ত্রি ফোনে তাকে বলেন, ‘স্যার একটু নিচতলায় আসেন। ফোনে বলা যাবে না।’

নিচে যাওয়ার পর তাকে মিস্ত্রি বলল, ‘স্যার বাথরুমের ফলস ছাদের ওপর মনে হয় একটা লাশ পাইছি।’ এ কথা শুনে হানিফ বলেন, ‘ব্যাটা কী কস, পাগলের কথা।’ পলিথিন, সিমেন্ট আর কংক্রিট দিয়ে মোড়ানো অবস্থায় পাওয়া যায় মানুষের কঙ্কাল। কঙ্কালটি টুকরো টুকরো হয়ে গেছে। এরপর হানিফ সরকার বিষয়টি থানা পুলিশকে জানান। ঘটনার দিন পুলিশের বিভিন্ন পর্যায়ের সদস্যরা সারারাত তার বাড়ি পরিদর্শনে যান। ঘটনা জানাজানির পর উৎসুক প্রতিবেশীরাও ভিড় করা শুরু করেন। কঙ্কালটি উদ্ধারের পর পুলিশ একটি হত্যা মামলা করে। জানা যায়, সেপ্টেম্বরের মাঝামাঝিতে হানিফের বাড়ির নিচতলায় পানির লাইন বন্ধ হয়ে যায়। ওইদিন মিস্ত্রি সেটি মেরামত করতে যায়। খুঁজে কোনো সমস্যা না পেয়ে সে বাথরুমের ওপরে ফলস ছাদে ওঠে। সেখানে পাইপ পরীক্ষা করতে গিয়ে দেয়াল ভাঙে। এরপর দেখে প্লাস্টিকে মোড়ানো কিছু একটা। হানিফ সরকারের মিরপুরের পশ্চিম শেওড়াপাড়ার ৩৮৯ নম্বর পাঁচতলা বাড়ির নির্মাণকাজ শুরু হয় ১৯৯০ সালে। এর তিন বছর পর তিনিই নিচতলার প্রথম বাসিন্দা। বাড়ির ওপরের অংশ তৈরি হয়ে গেলে তিনি ওপরে উঠে যান। এরপর থেকে সেখানে মোট চারজন ভাড়াটিয়া উঠেছে। একজন ভাড়াটিয়া দীর্ঘদিন ছিলেন। তার পরিবার চলে যাওয়ার পর একবার ফ্ল্যাটটিতে সংস্কার কাজও করা হয়েছে। পুলিশের মিরপুর জোনের সহকারী কমিশনার (এসি) এম এম মাইনুল ইসলাম জানান, তার কর্মজীবনে এমন রহস্যজনক অভিজ্ঞতা এই প্রথম। লাশ সংরক্ষণ করার জন্য চা পাতা ব্যবহার করা হয়েছে। তারপর পলিথিন দিয়ে সেটি মোড়ানো হয়েছে এবং সিমেন্ট, বালু, সুরকি দিয়ে সেটিকে চাপা দেওয়া অবস্থায় পাওয়া গেছে। এই কঙ্কালটি নারী না পুরুষের, বয়স কত, কতদিন আগে হত্যাকান্ডটি সংগঠিত হয়েছে অথবা মৃত্যু হয়েছে সেসব কিছুই এখনো জানা যায়নি। ফরেনসিক ও ডিএনএ পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এই পরীক্ষার রিপোর্ট না এলে বিস্তারিত জানা যাবে না। এ ঘটনায় বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর