শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

আরও নতুন ৯ অতিথি রংপুর চিড়িয়াখানায়

নজরুল মৃধা, রংপুর

আরও নতুন ৯ অতিথি রংপুর চিড়িয়াখানায়

রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানায় আরও নতুন ৯ অতিথি এসেছে। গতকাল দুপুরে ঢাকা চিড়িয়াখানা থেকে আটটি ময়ূর ও একটি জলহস্তি এসেছে। তবে করোনার জন্য চিড়িয়াখানা বন্ধ থাকায় দর্শনার্থীরা এখনই এ নতুন অতিথিদের দেখতে পারছেন না। এর আগে ২৩ আগস্ট ৬ বছর বয়েসী আরেকটি জলহস্তি আনা হয়। এ নিয়ে তিনটি জলহস্তি হলো।

চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, গতকাল বিশেষ বাহনে করে একটি জলহস্তি ও আটটি ময়ূর আনা হয়। জলহস্তিটির বয়স ৬ বছরের কম। এ দুটি প্রাণী যোগ হওয়ায় বর্তমানে রংপুর চিড়িয়াখানায় ৩৩ প্রজাতির ২২৫  প্রাণী হলো।  চিড়িয়াখানায় যেসব প্রাণী রয়েছে সেগুলো হলো, সিংহ দুটি, বাঘ একটি, জলহস্তি তিনটি, ময়ূর আটটি, হরিণ ৫৯টি, অজগর সাপ দুটি, ইমু তিনটি, উটপাখি একটি, বানর নয়টি, কেশওয়ারি তিনটি, গাধা তিনটি, ঘোড়া দুটি, ভাল্লুক একটি। দেশে দুটি সরকারি চিড়িয়াখানার মধ্যে রংপুর একটি। প্রয়াত জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদ রংপুর নগরীর হনুমানতলা এলাকায় ৮৯ সালে গড়ে তোলেন রংপুর চিড়িয়াখানটি। এটি দর্শনার্থীদের জন্য ৯২ সালে খুলে দেওয়া হয়। প্রায় ২১ একর জমির ওপর প্রতিষ্ঠিত চিড়িয়াখানাটি। প্রতিদিন এখানে কয়েক হাজার দর্শনার্থীর সমাগম হতো। ৮ মার্চ দেশে করোনার প্রকোপ শুরু হলে বন্ধ করে দেওয়া হয় চিড়িয়াখানাটি।

রংপুর চিড়িয়াখানার কিউরেটর আম্বর আলী জানান, ঢাকা থেকে ভালোভাবেই জলহস্তি ও ময়ূর রংপুরে এসে পৌঁছেছে। করোনার কারণে চিড়িয়াখানা বন্ধ থাকায় দর্শনার্থীরা এখনই জলহস্তিটি দেখতে পারছেন না। চিড়িয়াখানা খোলার অনুমতি পেলে নতুন প্রাণী দেখতে দর্শনার্থীদের ভিড় বাড়বে।

সর্বশেষ খবর