শনিবার, ১০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

আজ চিত্রশিল্পী এস এম সুলতানের মৃত্যুবার্ষিকী

নড়াইল প্রতিনিধি

আজ চিত্রশিল্পী এস এম সুলতানের মৃত্যুবার্ষিকী

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২৬তম মৃত্যুবার্ষিকী আজ। বরেণ্য এই শিল্পী ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। রাজমিস্ত্রি পিতা মেছের আলীর নান্দনিক সৃষ্টির ঘষামাজার মধ্য দিয়ে ছোটবেলার লাল মিয়ার (সুলতান) চিত্রাঙ্কনে সুপ্ত প্রতিভার বিকাশ হয়।

সুলতান ফাউন্ডেশনের সভাপতি জেলা প্রশাসক আনজুমান আরা জানান, স্বাস্থ্যবিধি মেনে শিল্পীর ২৬তম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদ্যাপনের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুলতান ফাউন্ডেশনের আজীবন সদস্য সুলতান মাহমুদ জানান, চিত্রাপাড়ের লাল মিয়া শিল্পের মূল্যায়ন হিসেবে পেয়েছেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ ও এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার। এ ছাড়া ১৯৮২ সালে একুশে পদক এবং ’৯৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। ’৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট হিসেবে স্বীকৃতি এবং ’৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা পান। সুলতানের স্মৃতি ধরে রাখার জন্য শিল্পীর মৃত্যুর পর সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে শিল্পীর বাসভবনসংলগ্ন ২ একর ৫৭ শতক জমির ওপর নির্মিত হয়েছে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা।

১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার, অসাম্প্রদায়িক এই শিল্পী দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সর্বশেষ খবর