শনিবার, ১০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

এক দিনে রেকর্ড করোনা রোগী শনাক্ত

প্রতিদিন ডেস্ক

বিশ্বজুড়ে গত বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৩ লাখ ৩৮ হাজারের বেশি নতুন কভিড-১৯ রোগী শনাক্ত হয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী নতুন করোনাভাইরাস আবির্ভূত হওয়ার পর একদিনে আর কখনোই এত বেশি রোগী পাওয়া যায়নি। সূত্র : রয়টার্স।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভাষ্য অনুযায়ী, এদিন যে রেকর্ড ৩ লাখ ৩৮ হাজার ৭৭৯ রোগী শনাক্ত হয়েছে, তার মধ্যে ভারতেই মিলেছে ৭৮ হাজার ৫২৪ জন। এরপর আছে ব্রাজিল ও যুক্তরাষ্ট্র। দেশ দুটিতে এদিন ২৪ ঘণ্টায় যথাক্রমে ৪১ হাজার ৯০৬ ও ৩৮ হাজার ৯০৪ জনের শরীরে ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। বিশ্বে এর আগে ২ অক্টোবর এক দিনে ৩ লাখ ৩০ হাজার ৩৪০ জন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল। এদিন বিশ্বজুড়ে নতুন করোনাভাইরাসে আরও ৫ হাজার ৫১৪ জনের মৃত্যু হয় বলে জানায় ডব্লিউএইচও।

যুক্তরাজ্যে আক্রান্তের হার বেড়েছে ৫৬ শতাংশ : যুক্তরাজ্যে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। দেশটির জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগ (এনএইচএস)-এর পরীক্ষার আলোকে জানা গেছে, গত এক সপ্তাহে আক্রান্তের হার  বেড়েছে ৫৬ শতাংশ। কর্মকর্তাদের বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন। প্রতিবেদনে বলা হয়, গত ২৪  সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাজ্যে অন্তত ৫১ হাজার ৪৭৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের এ হার আগের সপ্তাহের চেয়ে ৫৬ শতাংশ বেশি। গত পাঁচ সপ্তাহ ধরেই আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ এখনো দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে ল-ভ- করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানে আবারও নতুন কওে রোগটির প্রদুর্ভাব পরিলক্ষিত হচ্ছে। সর্বশেষ খবর : ওয়র্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গতকাল সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্তের মোট সংখ্যা ছিল ৩ কোটি ৬৮ লাখ এবং মৃত্যু ছিল ১০ লাখ ৬৭ হাজার ৫৩৭। এ ছাড়া গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত ছিল ৭০ হাজার ৮২৪ জন এবং মৃত্যু ছিল ৯৬৭ জন। যুক্তরাষ্ট্রে নতুন আক্রান্ত ছিল ৫৬ হাজার ৬৫২ জন এবং মৃত্যু ছিল ৯৫৭ জন। ব্রাজিলে এদিন নতুন আক্রান্ত ছিল ২৭ হাজার ১৮২ জন এবং মৃত্যু ছিল ৭৩০ জন। চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এদিন আক্রান্ত ছিল ১১ হাজার ৪৯৩ জন এবং মৃত্যু ছিল ১৯১ জন। এদিন বিশ্বে নতুন আক্রান্তর সংখ্যা ছিল ৩ লাখ ৪৮ হাজার ৬৮১ জন এবং মৃত্যু ছিল ৬ হাজার ৪২৫ জন।

সর্বশেষ খবর