রবিবার, ১১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ট্রাম্পের আপত্তিতে বাতিল নির্বাচনী বিতর্ক

আগাম ভোট পড়েছে ৭১ লাখ, আরও ৫ কোটি ব্যালটের আবেদন

তানভীর আহমেদ

ট্রাম্পের আপত্তিতে বাতিল নির্বাচনী বিতর্ক

ট্রাম্পের আপত্তির কারণে বাতিল হয়ে গেল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থীদের দ্বিতীয় নির্বাচনী বিতর্ক। বিতর্কের নতুন তারিখ ২২ অক্টোবর। সেদিন বিতর্ক করতে ট্রাম্প ও বাইডেন রাজি হয়েছেন। খবর আল জাজিরা ও বিবিসির। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে আগামী ১৫ অক্টোবর ভার্চুয়াল মাধ্যমে এই বিতর্ক হওয়ার কথা ছিল। কিন্তু ভার্চুয়াল বিতর্ককে সময় নষ্ট বলে মন্তব্য করেন ট্রাম্প। ট্রাম্পের প্রচার মুখপাত্র টিম মুর্তোফ বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প করোনা থেকে সম্পূর্ণ সুস্থ। সরাসরি বিতর্ক বাতিল করার কোনো কারণ নেই।’ করোনা থেকে সুস্থ হওয়ার দশ দিন পার হলেও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন গত বৃহস্পতিবার জানিয়েছিলেন, তিনি ট্রাম্পের সঙ্গে সরাসরি বিতর্কে উপস্থিত হতে চান না। এই পরিস্থিতিতে আমেরিকার নির্বাচনী বিতর্ক কমিশন (সিপিডি) বিতর্ক বাতিলের সিদ্ধান্তের কথা জানায়। এ বিষয়ে কমিশন এক বার্তায় জানিয়েছে, সবার স্বাস্থ্য নিরাপত্তা জরুরি। বিষয়টি আমাদের আমলে নিতেই হবে। প্রয়োজনীয় টেস্ট, মাস্ক ও সামাজিক দূরত্ব মানার পাশাপাশি অন্যান্য প্রোটোকল মেনে ২২ অক্টোবর নির্বাচনী বিতর্ক অনুষ্ঠিত হবে টেনেসি রাজ্যের নাশভিলের বেলমন্ট বিশ্ববিদ্যালয়ে। নাশভিল বিতর্কটি ১৫ মিনিটের ছয়টি অংশে ভাগ করা হবে। প্রত্যেকটি অংশের বিষয় শিগগিরই জানিয়ে দেবেন মডারেটর ক্রিস্টেন ওয়াকার।

এদিকে করোনা মহামারীতে আগাম ভোট দিতে ব্যাপক উৎসাহী যুক্তরাষ্ট্রের ভোটাররা। নির্বাচনের আরও ২৩ দিন বাকি। এরই মধ্যে ডাকযোগে ৭১ লাখেরও বেশি ভোটার ভোট দিয়েছেন। আরও ৫ কোটি ভোটার ব্যালটের জন্য আবেদন করেছেন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের তুলনায় এবার ডাকযোগে আগাম ভোটের পরিমাণ রেকর্ড সৃষ্টি করতে যাচ্ছে। গতবার ডাকযোগে ৫ কোটি ৭২ লাখ পড়েছিল। এ বছর যারা ডাকযোগে আগাম ভোট দিয়েছেন ও নতুন ব্যালটের জন্য আবেদন করেছেন তাদের বড় অংশই জো বাইডেনের ডেমোক্র্যাট দলের সমর্থক।

ওষুধ খাচ্ছেন না ট্রাম্প : ফক্স নিউজ টেলিভিশনকে ধারণকৃত ভিডিওতে এক বার্তা পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রচারিত ভিডিওতে ট্রাম্প বলেন, ‘করোনা থেকে সুস্থ হয়ে আগের চেয়ে বেশি সবল মনে হচ্ছে নিজেকে। আমি এখন কোনো ওষুধ খাচ্ছি না।’ ট্রাম্প জানিয়েছেন এর মধ্যেই তার দেহে আবারও করোনার পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। চিকিৎসকদের দেওয়া অ্যান্টিবডি ককটেল থেরাপির দারুণ প্রশংসা করেন তিনি। ট্রাম্প আরও বলেছেন, তার শ্বাসকষ্টের কোনো সমস্যা হয়নি। কিন্তু তার চিকিৎসকরা জানিয়েছেন, তাকে কমপক্ষে দুইবার সাপ্লিমেন্টাল অক্সিজেন দেওয়া হয়েছে। তার ফুসফুসের কিছু পরীক্ষায় দেখা গেছে, সেখানে কিছু সমস্যা আছে। ট্রাম্পের চিকিৎসক সিন কনলি জানান, ‘ট্রাম্পের করোনায় সংক্রমিত হওয়ার দশম দিনেও করোনার তেমন উপসর্গ নেই। তিনি জনসমাগমস্থলে যেতে পারবেন।’ তবে প্রেসিডেন্ট ট্রাম্পের কভিড-১৯ সংক্রমণ  কবে নেগেটিভ এসেছে তা নিয়ে নিশ্চিত কোনো তথ্য জানানো হয়নি।

সর্বশেষ খবর