সোমবার, ১২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

মার্কিন যুদ্ধজাহাজে ভাইরাসের ব্যাপক বিস্তৃতি

প্রতিদিন ডেস্ক

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ১০ লাখ ৮০ হাজার। আর আক্রান্তের সংখ্যা পৌনে ৪ কোটি ছাড়িয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজগুলোর বেশির ভাগেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। পাশাপাশি জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় গতকাল জানিয়েছে, দৈনিক মাথাপিছু সংক্রমণ হার এখন আমেরিকার চেয়ে বেশি বেলজিয়াম, নেদারল্যান্ডস, ব্রিটেন, স্পেন ও ফ্রান্সে।

পার্স টুডের খবরে বলা হয়েছে, আমেরিকার ১৯০টি যুদ্ধজাহাজে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। দেশটির হাতে মোট ২৯৬টি মোতায়েনযোগ্য যুদ্ধজাহাজ রয়েছে। সে হিসাবে শতকরা ৬৫ ভাগ জাহাজই করোনাভাইরাস কবলিত হয়েছে। মার্কিন নৌবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট এমিলি উইলকিনের বরাত দিয়ে নেভি টাইমস জানিয়েছে, আক্রান্ত যুদ্ধজাহাজের অনেকগুলো রয়েছে সমুদ্রে, আবার অনেকগুলো বন্দরে রয়েছে। তবে জার্নালটিতে দাবি করা হয়েছে, মার্কিন যুদ্ধজাহাজ থিওডোর রুজভেল্ট এবং ইউএসএস কিডে যে পরিমাণ করোনাভাইরাসের মহামারী ছড়িয়েছে অন্য সব জাহাজে তেমনটি নয়। জার্নালটির বক্তব্য অনুসারে কোন জাহাজ মারাত্মকভাবে করোনা সংক্রমণে পড়েছে এবং কোন জাহাজে মহামারী আকারে ছড়িয়ে পড়েনি তা পরিষ্কার নয়। মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের নির্দেশনা অনুযায়ী নৌবাহিনী করোনাভাইরাসের নিয়মিত রিপোর্ট করা বন্ধ করে দিয়েছে। প্রসঙ্গত, করোনাভাইরাসের মহামারীর প্রাথমিক পর্যায়ে ইউএসএস থিওডোর রুজভেল্ট যুদ্ধজাহাজে ১ হাজার ৩০০ সেনার শরীরে করোনা পজিটিভ পাওয়া গিয়েছিল। এ ছাড়া ইউএসএস কিডে ৭৮ জন সেনাকে করোনা আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

ইউরোপজুড়ে দ্বিতীয় ঢেউ : ইউরোপজুড়ে দ্বিতীয় সংক্রমণ মহাবিপর্যয়ের আভাষ দিচ্ছে। এরই মধ্যে বহু দেশে জারি করা হচ্ছে নতুন নতুন নিষেধাজ্ঞা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এখন ইউরোপের পর্তুগাল, নেদারল্যান্ডস, পোল্যান্ড এবং রাশিয়ায় রেকর্ড সংখ্যক মানুষ করোনায় সংক্রমিত হচ্ছেন। চেক প্রজাতন্ত্র চতুর্থ দিনের মতো অতি উচ্চমাত্রার সংক্রমণের কথা জানায়। ফ্রান্স, ইতালি, জার্মানি ও ইউক্রেইনও গত শুক্রবার নতুন সংক্রমণের খবর দিয়েছে।

সম্প্রতি ফ্রান্স প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথমবারের থেকেও দেশটিতে দৈনিক সংক্রমণ এখন বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ অফিসের অধিকর্তা রব বাটলার গত শনিবার বলেন, ‘এদিন ২৪ ঘণ্টায় ৯৮ হাজার সংক্রমিত। ইউরোপে এটা রেকর্ড।’ ‘লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিন’-এর বিশেষজ্ঞ মার্টিন ম্যাকি বলেন, ‘চিন্তার বিষয় এটাই যে, এখনো ইউরোপের অনেক দেশে যথেষ্ট করোনা-পরীক্ষা হচ্ছে না। আক্রান্তকে চিহ্নিত করা, তাকে কোয়ারেন্টাইনে রাখার মতো পরিকাঠামোরও অভাব রয়েছে।’

সর্বশেষ তথ্য : ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গত শনিবার ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ লাখ ৫৫ হাজার ৯০৯ জন এবং মারা গেছেন ৫ হাজার ৭৪ জন। এদিন ভারতে সংক্রমিত হন ৭৪ হাজার ৫৩৫ জন এবং মারা যান ৯২১ জন। যুক্তরাষ্ট্রে সংক্রমিত হন ৫০ হাজার ৮৭৬ জন এবং মারা যান ৬৩৫ জন। ব্রাজিলে সংক্রমিত হন ৩৪ হাজার ৬৫০ জন এবং মারা যান ৫৪৪ জন। রাশিয়ায় সংক্রমিত হন ১২ হাজার ৮৪৬ জন এবং মারা যান ১৯৭ জন।

সর্বশেষ খবর