মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

চীনে ফের সংক্রমণ শুরু, দিনে ১৮ লাখ পরীক্ষা

প্রতিদিন ডেস্ক

করোনামুক্ত চীনের চিংদাও শহরে ফের সংক্রমণ দেখা দিয়েছে। এ অবস্থায় সেখানে প্রতিদিন ১৮ লাখের বেশি মানুষের দেহে কভিড পরীক্ষা শুরু হয়েছে। বলা হয়, এভাবে পাঁচ দিনে ৯৪ লাখ লোকের ওপর পরীক্ষা চালানো হবে।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গত রবিবার শহরটিতে ২১ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। চিংদাও শহরটি রাজধানী বেইজিং থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত। এখানে ছয় উপসর্গহীন রোগীরও সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে বেশির ভাগ রোগীই চিংদাও চস্ট হাসপাতালে ভর্তি ছিলেন।

চীনা কর্তৃপক্ষ বলছে, তারা কোনো রকম ঝুঁকি নিতে চাইছে না। তাই চিংদাও শহরের ৯৪ লাখ জনসংখ্যার প্রত্যেকের করোনা পরীক্ষা করার সিদ্ধান্ত নেয় তারা। গতকাল চিংদাও পৌরসভার তরফ থেকে জানানো হয়েছে, তিন দিনে শহরের  তিন জেলার বাসিন্দাদের পরীক্ষা সম্পূর্ণ করে ফেলা হচ্ছে। সব মিলিয়ে গোটা শহরের করোনা পরীক্ষা করে ফেলা হবে পাঁচ দিনের মধ্যেই। চিংদাওয়ে কর্মরত চিকিৎসাকর্মী, হাসপাতালে ভর্তি  রোগী মিলিয়ে গত রবিবার পর্যন্ত ১ লাখ ৪০ হাজার মানুষের করোনা পরীক্ষা করা হয়। পর্যবেক্ষকরা বলছেন, আমেরিকা ও ভারতের মতো দেশে আক্রান্তের সংখ্যা যেখানে ৭০ লাখ ছাড়িয়ে গেছে, সেখানে চীন এখনো পর্যন্ত মোট সংক্রমণ ১ লাখের নিচে বেঁধে রাখতে সক্ষম হয়েছে। সেখানে জনজীবনও এই মুহূর্তে স্বাভাবিকই।

ভারতে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৭ হাজার : ভারতে রবিবার ২৪ ঘণ্টায় মরণব্যাধি করোনাভাইরাসে ৬৭ হাজার ৭৫৭ জন আক্রান্ত হয়েছেন। একই সময়ে ৮১৬ জন করোনা রোগী প্রাণ হারিয়েছেন। এ নিয়ে দেশটিতে ৭১ লাখ ২০ হাজার ৫৩৮ জন সংক্রমিত হলেন। মোট মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ৯ হাজার ১৫০ জনে পৌঁছেছে।

সরকারি তথ্যে বলা হয়েছে, দেশটিতে বর্তমানে ৮ লাখ ৬১ হাজার ৮৫৩ জন সক্রিয় করোনা রোগী হাসপাতাল অথবা হোম আইসোলেশনে চিকিৎসাধীন আছেন। এ পর্যন্ত মোট ৬১ লাখ ৪৯ হাজার ৫৩৫ জন করোনা রোগী সংক্রমণমুক্ত বা সুস্থ হয়েছেন। ভারতে ১ লাখ করোনা সংক্রমণ হতে সময় লেগেছিল ১১০ দিন। কিন্তু তার পরে সংক্রমণের গতি বৃদ্ধি পাওয়ায় মাত্র ১/২ দিনেই ১ লাখ করে করোনা রোগীর সংখ্যা বেড়ে চলেছে। বর্তমানে সংক্রমণের সংখ্যা ৭১ লাখ ছাড়াতে সময় লেগেছে ২৫৬ দিন। করোনা সংক্রমণের নিরিখে ভারত বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে। শীর্ষস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে সবচেয়ে বেশি ৭৭ লাখ ৬১ হাজার ৬৭৩ জন সংক্রমিত হয়েছেন। তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। সেখানে এ পর্যন্ত ৫০ লাখ ৯৪ হাজার ৯৭৯ জন সংক্রমিত হয়েছেন। ১২ লাখ ৯১ হাজার ৬৮৭ জন সংক্রমণের মধ্যে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। তবে প্রতিদিনের আক্রান্ত ও মৃত্যুতে ভারত এখনো শীর্ষে রয়েছে। সর্বশেষ তথ্য : গতকাল সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়ায় ৩ কোটি ৭৭ লাখ ৯২ হাজার ৭১৯ জন এবং মৃত্যুর সংখ্যা পৌঁছায় ১০ লাখ ৮১ হাজার ৯০৯ জনে।

এদিন ২৪ ঘণ্টায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছিল ২ লাখ ৭৭ হাজার ৯৯৪ জন এবং মারা যান ৩ হাজার ৮৭৪ জন। ভারতে এদিন নতুন করে আক্রান্ত হন ৬৭ হাজার ৭৫৭ জন এবং মারা যান ৮১৬ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হন ৪১ হাজার ৯৩৫ জন এবং মারা যান ৩২৫ জন। ব্রাজিলে আক্রান্ত হন ৩ হাজার ১৩৯ জন এবং মারা যান ২৭০ জন। রাশিয়ায় আক্রান্ত হন ১৩ হাজার ৬৩৪ জন এবং মারা যান ১৪৩ জন।

সর্বশেষ খবর