শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

জনমত জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে বাইডেন

আট রাজ্যের ফল জানাবে কে প্রেসিডেন্ট

প্রতিদিন ডেস্ক

জনমত জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর ১৭ দিন। এরই মধ্যে জমে উঠেছে মাঠ। জনমত আর সমর্থন ক্ষণে ক্ষণে বদলে দিচ্ছে জয়-পরাজয়ের হিসাবনিকাশ। তবে নির্বাচনের ভাগ্য নির্ধারণ করবে দেশটির আটটি রাজ্য। সব মিলিয়ে দিন যত যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে বাড়ছে তত উত্তেজনা। সূত্র : রয়টার্স।

যুক্তরাজ্যের গণমাধ্যম ও গবেষণা প্রতিষ্ঠান অপিনিয়ামের জরিপে রেকর্ড করেছেন বাইডেন। জরিপ অনুসারে ট্রাম্পের চেয়ে ১৭ পয়েন্টে এগিয়ে বাইডেন। সিএনএনের খবরে বলা হয়েছে, ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ জরিপেও এগিয়ে আছেন এই ডেমোক্র্যাট প্রার্থী। এখানে ১২ পয়েন্টে এগিয়ে বাইডেন। পিউ রিসার্চ সেন্টারের করা জরিপেও ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে বাইডেন। তবে নির্বাচনের আগে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে দ্য গার্ডিয়ানের করা জনমত জরিপ। কারণ, নির্বাচনের মাত্র তিন সপ্তাহ আগে এ জরিপের ফল প্রকাশ করা হলো। এখানেও রিপাবলিকান দলের প্রার্থী ও ডেমোক্র্যাটিক দলের প্রার্থীর মধ্যে দেখা গেছে হাড্ডাহাড্ডি লড়াই।

এদিকে বেশির ভাগ ভারতীয়-আমেরিকান ভোটারের সমর্থন পাচ্ছেন ডেমোক্র্যাটিক দলের প্রার্থী বাইডেন। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রের নারী ভোটারদেরও সমর্থনে এগিয়ে আছেন বাইডেন। আর যেসব প্রবীণ ভোটারদের আনুকূল্যে ২০১৬ সালে ট্রাম্পের বিজয় সহজ হয়েছিল, এসব প্রবীণ শ্বেতাঙ্গ          ভোটারদের কাছে এবারে তার জনপ্রিয়তায় পিছিয়ে থাকা বাড়তি আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। আফ্রিকান-আমেরিকান ও হিস্পানিকদের মধ্যে জো বাইডেন তাঁর জনপ্রিয়তা বাড়াতে সক্ষম হয়েছেন। আর হলিউড তারকাদের সমর্থনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী বাইডেন জয়ের পথে ট্রাম্পের চেয়ে অনেকটাই এগিয়ে। অন্যদিকে নির্বাচন ঘিরে উত্তেজনা যখন চরমে, তখন দেশটির সংবাদমাধ্যমগুলো তাকিয়ে আছে যুক্তরাষ্ট্রের আট রাজ্যের দিকে। বলা হচ্ছে- এ আট রাজ্য নির্ধারণ করবে ট্রাম্প-বাইডেনের ভাগ্য। ওই রাজ্যগুলোয় ভোট দেওয়ার হার, জনমত জরিপ, অতীতের ফলাফল এবং ভোটারদের পরিবর্তনশীল মনোভাব ইত্যাদি জানাবে কে হবেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট। অ্যারিজোনা, ফ্লোরিডা, জর্জিয়া, মিশিগান, মিনেসোটা, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভানিয়া ও উইসকনসিন রাজ্যে জনমতে একটি ছাড়া সবকটিতে এগিয়ে আছেন ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেন। ওহাইওর মতো রাজ্যকেও কেউ কেউ গণনায় ধরছেন। ওহাইওতে কোনো কোনো জরিপে ট্রাম্প সামান্য এগিয়ে আছেন বলে দেখা যাচ্ছে। মার্কিন রাজনৈতিক সংবাদমাধ্যম পলিটিকো জানিয়েছে, এমন এগিয়ে থাকার পরও বলা যাবে না বাইডেন নিশ্চিত জয়ের পথে। সামনের দিনগুলোয় পাল্টে যেতে পারে নির্বাচনের গতি-প্রকৃতি। তবে ভোট কেন্দ্রে উপস্থিত না হয়ে শুধু জনমত প্রকাশ করলেই প্রার্থীর জয় নিশ্চিত নয় বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর