শিরোনাম
শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

রোহিঙ্গা নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ২০ অক্টোবর ভারত যোগ দেবে

নয়াদিল্লি প্রতিনিধি

রোহিঙ্গা প্রত্যাবর্তন ও আর্থিক মদদ নিয়ে আসন্ন আন্তর্জাতিক সম্মেলনে ভারত যোগ দেবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক প্রশ্নের জবাবে গতকাল বলেন, ‘যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের শরণার্থী কমিশনার ২২ অক্টোবর আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলন ডেকেছে। সম্মেলনে মিয়ানমারের রাখাইন প্রদেশের বাস্তুচ্যুতদের আর্থিক মদদ দেওয়া নিয়ে আলোচনা হবে। ভারত এতে আমন্ত্রিত।’ সূত্র জানান, সম্মেলনে রোহিঙ্গা প্রত্যাবর্তনের বিষয়টি নিয়েও আলোচনা হবে।

মুখপাত্র বলেন, ‘ভারত সরকার রোহিঙ্গা প্রত্যাবর্তনের বিষয়টি সর্বোচ্চ  অগ্রাধিকার দেয়। এতে ভারতের স্বার্থ নিহিত রয়েছে। মিয়ানমার ও বাংলাদেশের ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে ভারত সরকার এ সমস্যার সমাধান চায়।’ অন্য এক প্রশ্নের জবাবে মুখপাত্র জানান, ভারত সরকার মিয়ানমারকে একটি কিলো ক্লাসের সাবমেরিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রোহিঙ্গা শরণার্থীর বেশির ভাগ বাস্তুচ্যুত মানুষ বাংলাদেশের কক্সবাজারে আশ্রিত। এদের সাহায্যের জন্য জাতিসংঘ মহাসচিব ১০০ কোটি ডলার তহবিল গড়ার ডাক দিয়েছিলেন। কিন্তু তার অর্ধেক মাত্র সংগৃহীত হয়েছে। তাই ফের সম্মেলন করে আন্তর্জাতিক দুনিয়ার কাছে তহবিলের জন্য আবেদন করা হবে। সরকারি সূত্র জানিয়েছেন, এ সম্মেলনে আরও একবার মিয়ানমারের রাখাইন প্রদেশের বাস্তচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ, বাস্তবসম্মত, স্থায়ী প্রত্যাবর্তনের বিষয়ে আলোচনা হবে।

আশা করা হচ্ছে, সম্মেলনে একটি রোডম্যাপ তৈরি করা হবে। তবে এটা স্পষ্ট নয়, মিয়ানমার সরকার এ বিষয়ে কী সিদ্ধান্ত নেয়। বাংলাদেশ সরকার অবশ্যই অংশগ্রহণ করছে। কভিড মহামারীর সময়ে রোহিঙ্গা শিবিরগুলোর এবং রাখাইন প্রদেশেও রোহিঙ্গাদের হাল অত্যন্ত শোচনীয় বলে রিপোর্ট এসেছে। গত ৪-৫ অক্টোবর পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা ও সেনাপ্রধান জেনারেল এম এম নাভারণ মিয়ানমার সফর করেন। তখন তারা মিয়ানমার-বাংলাদেশ চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আরজি জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর