শিরোনাম
শনিবার, ১৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
অষ্টম কলাম

দাফনের আগে নড়ে উঠল মৃত ঘোষিত শিশুটি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল থেকে মৃত ঘোষণা করা এক নবজাতক দাফনের সময় কেঁদে উঠেছে। কেঁদে ওঠার পর গতকাল সকালে রাজধানীর বসিলা কবরস্থান থেকে শিশুটিকে ফের ঢামেকে ফিরিয়ে নেওয়া হয়। শিশুটি বর্তমানে হাসপাতালটির নবজাতকদের জন্য বিশেষায়িত এনআইসিইউতে ভর্তি আছে। তবে শিশুটির বর্তমান অবস্থা জানতে স্বজনরা সংশ্লিষ্ট বিভাগে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ দেখার অনুমতি দেয়নি। হাসপাতাল পরিচালক জানিয়েছেন, একটি জীবিত শিশুকে কেন চিকিৎসকরা মৃত ঘোষণা করলেন, তা তদন্তে সংশ্লিষ্ট বিভাগের প্রধানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ঢামেক সূত্র জানায়, গাইনি ও লেবার রুমের ইসিজি মেশিন ঠিকমতো রিডিং দেয় না। এমনকি এসব ডিভাইস নবজাতকদের উপযোগীও নয় বলেও জানিয়েছেন দায়িত্বরতরা।

নবজাতকটির বাবা বাসচালক ইয়াসিন জানান, দুই দিন আগে গত বুধবার ৬ মাস ১৬ দিনের অন্তঃসত্ত্বা অসুস্থ স্ত্রীকে ঢামেক হাসপাতালে নিয়ে এলে গাইনি বিভাগের ২১২ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। তখন তাকে চিকিৎসকরা জানান, তার প্রেশার অনেক হাই। বাচ্চাটি ডেলিভারি না করালে তার প্রেশার কমবে না। চিকিৎসকদের কথায় সম্মতি দেওয়ার পর ওইদিন রাতেই তাকে লেবার রুমে নিয়ে নরমাল ডেলিভারির চেষ্টা করা হয়। ডেলিভারি না হওয়ায় তাকে ১১০ নম্বর ওয়ার্ডে রাখা হয়। সেখানে চিকিৎসকরা দুই দিন চেষ্টার পর গতকাল ভোরে তার আবার ব্যথা শুরু হয়। এরপর পৌনে ৫টার দিকে তার স্ত্রী শাহিনুর বেগম এক কন্যা সন্তান প্রসব করেন। তবে চিকিৎসকরা জানান, বাচ্চাটি মৃত অবস্থায় হয়েছে। এরপর হাসপাতালের আয়া মৃত বাচ্চাটিকে প্যাকেট করে বেডের নিচে রেখে দেন এবং কোথাও নিয়ে দাফন করার জন্য বলেন। সকাল ৮টার দিকে নবজাতকটির বাবা ইয়াসিন নবজাতককে দাফন করার জন্য আজিমপুর কবরস্থানে নিয়ে যান। সেখানে এক হাজার ৫০০ টাকা সরকারি ফি দিতে না পারায় তাদের পরামর্শে রায়েরবাজার বুদ্ধিজীবী কবরস্থানে নিয়ে যান। সেখানে ৫০০ টাকা ফি ও কিছু বকশিস দেওয়ার পর মৃত নবজাতকটির জন্য কবর খোঁড়া শুরু হয়। কবর খোঁড়ার প্রায় শেষ পর্যায়ে শিশুর কান্নাকাটির শব্দ শুনতে পান। তিনি আশপাশে কোথাও কিছু না পেয়ে পরে পাশে রাখা নবজাতকটির দিকে খেয়াল করেন। এরপর প্যাকেট খুলে দেখেন বাচ্চাটি নড়াচড়া ও কান্নাকাটি করছে। পরে নবজাতককে দ্রুত আবার ঢামেক হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং চিকিৎসকরা দেখে নবজাতক বিভাগে ভর্তি করেন। জানা গেছে, এটি তার দ্বিতীয় বাচ্চা। এর আগে তার ১০ বছরের ইসরাত জাহান নামে আরেকটি মেয়ে আছে। তাদের বাড়ি গোপালগঞ্জ সদর উপজেলার মালঙ্গা গ্রামে। তুরাগ ধউর নিসাতনগর এলাকায় থাকেন তারা। তার স্ত্রী গৃহিণী ও তিনি বিআরটিসি বাসচালক। এ বিষয়ে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন জানান, অপরিণত হওয়ায় শুরুতে বাচ্চাটার রেসপন্স পাওয়া যাচ্ছিল না। সে কারণে চিকিৎসক ধরে নিয়েছিলেন তার প্রাণ নেই। এখন তারা নবজাতকটিকে বাঁচানোর চেষ্টা করছেন।

সর্বশেষ খবর