সোমবার, ১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

করোনায় আক্রান্তের গতি পৌনে ৪ লাখ ইউরোপে দেড় লাখ

প্রতিদিন ডেস্ক

মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন প্রতিদিন বিশ্বে অন্তত পৌনে ৪ লাখ মানুষ  আক্রান্ত হচ্ছে। এর মধ্যে ইউরোপে ভাইরাসের গতি বৃদ্ধি পাওয়ায় দিনে আক্রান্ত হচ্ছে অন্তত দেড় লাখ মানুষ। আর এশিয়ায় এ সংখ্যা প্রায় ১ লাখ। উত্তর ও দক্ষিণ আমেরিকা মিলে এ সংখ্যা প্রায় ১ লাখ ২০ হাজার।

আফ্রিকায় এ সংখ্যা ১৫ হাজারের কাছাকাছি। অর্থাৎ আক্রান্তে ইউরোপই ফের শীর্ষে উঠেছে।

রয়টার্সের এক বিশ্লেষণে বলা হয়েছে, ইউরোপে নতুন করে প্রাদুর্ভাব বৃদ্ধির মধ্য দিয়ে বিশ্বব্যাপী এক দিনে রেকর্ডসংখ্যক নতুন করোনাভাইরাস রোগী  বেড়েছে। ইউরোপ প্রথম প্রাদুর্ভাব সফলভাবে সামাল দিলেও সম্প্রতি ফের নতুন করোনাভাইরাসের উপকেন্দ্র হয়ে উঠেছে। মহাদেশটিতে গত সপ্তাহে প্রতিদিন গড়ে ১ লাখ ৪০ হাজারেরও বেশি রোগী শনাক্ত হয়েছে। একটি অঞ্চল হিসেবে ইউরোপে

] প্রতিদিন ভারত, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের সম্মিলিত সংখ্যার চেয়েও বেশি রোগী শনাক্ত হচ্ছে। বিশ্লেষণ অনুযায়ী, এখন বিশ্বজুড়ে প্রতি ১০০ জন আক্রান্তের মধ্যে ৩৪ জনই ইউরোপীয় দেশগুলোর বাসিন্দা। প্রতি ৯ দিনে এখানে ১০ লাখ নতুন সংক্রমণ শনাক্ত হচ্ছে। মহামারী শুরু হওয়ার পর থেকে ইউরোপে এ পর্যন্ত ৬৩ লাখেরও বেশি রোগী শনাক্ত হয়েছে।

ইউরোপের নতুন আক্রান্তদের মধ্যে যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, নেদারল্যান্ডস ও স্পেনেই প্রায় অর্ধেক রোগী শনাক্ত হয়েছে। ইউরোপে এক সপ্তাহের গড়ে শীর্ষে আছে ফ্রান্স। এরপর যথাক্রমে যুক্তরাজ্য, রাশিয়া, স্পেন ও  নেদারল্যান্ডসে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে। এ জন্য বেশ কয়েকটি ইউরোপীয় দেশে স্কুল বন্ধ করে দেওয়া হচ্ছে। বিশ্বজুড়ে মোট কভিড-১৯  রোগীর ২৭ শতাংশ নিয়ে সবচেয়ে আক্রান্ত এলাকা লাতিন আমেরিকা; এরপর এশিয়া, উত্তর আমেরিকা ও ইউরোপের অবস্থান। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, গত শুক্রবার পর্যন্ত ৮০ লাখ ৭৬ হাজার ১০৩ জন আক্রান্ত নিয়ে ও ২ লাখ ১৮ হাজার ৮৬৯টি মৃত্যু নিয়ে উভয় তালিকায় শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। ৭৪ লাখ ৩২ হাজার ৬৮০ জন আক্রান্ত নিয়ে এই তালিকায় বিশ্বে দ্বিতীয় স্থানে ছিল ভারত। সেপ্টেম্বরের তুলনায় চলতি মাসে ভারতে নতুন আক্রান্তের সংখ্যা কমেছে। আক্রান্তের তালিকায় তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে কভিড-১৯ রোগীর সংখ্যা ৫২ লাখ ৩০০ জন। দেড় লাখেরও বেশি মৃত্যু নিয়ে এই তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই আছে দেশটি। বিশ্বে শুধু এই তিনটি দেশেই করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গতকাল সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা পৌঁছায় ৪ কোটি সাড়ে ৮ লাখ। মৃতের সংখ্যা পৌঁছায় ১১ লাখ ১৫ হাজার। গত শনিবার বিশ্বে ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৩ লাখ ৭২ হাজার ৫৫২ জন এবং মৃতের সংখ্যা ছিল ৫ হাজার ৫৬৭ জন। এদিন সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু ছিল ভারতে। দেশটিতে নতুন আক্রান্ত ছিল ৬২ হাজার ৯২ জন এবং মৃত্যু ছিল ১ হাজার ৩২ জন। এর পরের অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রে আক্রান্ত ছিল ৫৪ হাজার ২৩২ জন এবং মৃত্যু ছিল ৬৩৮ জন। ব্রাজিলে আক্রান্ত ছিল ২২ হাজার ৭৯২ জন এবং মৃত্যু ছিল ৪৬১ জন। রাশিয়ায় আক্রান্ত ছিল ১৪ হাজার ৯২২ জন এবং মৃত্যু ছিল ২৭৯ জন।

সর্বশেষ খবর