মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

এক লাফে বাড়ল নমুনা পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

এক লাফে বাড়ল নমুনা পরীক্ষা

করোনাভাইরাস শনাক্তে হঠাৎ এক লাফে বেড়েছে নমুনা পরীক্ষা। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ১৪৭টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ১৪৬টি। এখন পর্যন্ত ২১ লাখ ৭৮ হাজার ৭১৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর।

গত রবিবার নমুনা পরীক্ষা করা হয় ১১ হাজার ৮৬৬টি; যার তুলনায় গতকাল ৩ হাজার ২৮০টি নমুনা বেশি পরীক্ষা করা হয়েছে। গত শনিবার নমুনা পরীক্ষা করা হয় ১১ হাজার ৫৭৩টি। গত কয়েকদিনের বিবেচনায় এক লাফে গতকাল নমুনা পরীক্ষা বেড়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন এক হাজার ৬৩৭ জন। এখন পর্যন্ত ৩ লাখ ৯০ হাজার ২০৬ জন শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ২১ জন, এই পর্যন্ত মারা গেছেন ৫ হাজার ৬৮১ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৬২৭ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৫ হাজার ৫৯৯ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১০ দশমিক ৮১ শতাংশ এবং এখন পর্যন্ত ১৭ দশমিক ৯১ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৮ দশমিক ৩২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ শতাংশ। ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৪ জন পুরুষ এবং ৭ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৪ হাজার ৩৭১ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন এক হাজার ৩১০ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৬০ ঊর্ধ্ব ১৩ জন, ৫১-৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১-৫০ বছরের একজন, ৩১-৪০ বছরের মধ্যে একজন এবং ০ থেকে ১০ বছরের মধ্যে একজন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে  ১৩ জন, চট্টগ্রাম বিভাগে চারজন, রাজশাহী বিভাগে তিনজন এবং বরিশাল বিভাগে একজন রয়েছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ২০ জন এবং একজন বাড়িতে মারা গেছেন।

 

সর্বশেষ খবর