বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র

প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত ম্যাক্রোঁর কুশপুতুল দাহ

নিজস্ব প্রতিবেদক

প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত ম্যাক্রোঁর কুশপুতুল দাহ

হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে গতকাল জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে প্রতিবাদ সমাবেশ -বাংলাদেশ প্রতিদিন

ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাংলাদেশে বিক্ষোভ অব্যাহত রয়েছে। গতকাল রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ করেন কওমি মাদ্রাসার আলেম ও শিক্ষার্থীসহ বিভিন্ন ধর্মভিত্তিক সংগঠনের নেতা-কর্মীরা।

ইসলামী ঐক্যজোট : বাদ জোহর বায়তুল মোকাররম এলাকায় বিক্ষোভ শেষে ইসলামী ঐক্যজোট ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর কুশপুতুল দাহ করেছে। বিক্ষোভে ফ্রান্সের সব ধরনের পণ্য রাষ্ট্রীয়ভাবে বর্জনের ঘোষণা দেওয়ার দাবি জানান ইসলামী ঐক্যজোট চেয়ারম্যান মাওলানা আবুল হাসনাত আমিনী। তিনি বলেন, অবিলম্বে ঢাকা থেকে ফ্রান্সের দূতাবাস সরিয়ে নিতে হবে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আজ মুসলমানদের পক্ষে, মহানবী (সা.)-এর পক্ষে কথা বললে আমাদের জঙ্গি বলা হয়। সরকারিভাবে ঘোষণা চাই, ফ্রান্সের কোনো পণ্য বাংলাদেশে চলবে না, চলতে দেওয়া হবে না। আগামী সংসদ অধিবেশনে ফ্রান্সে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে নিন্দা প্রস্তাব পাস করতে হবে। সমাবেশ শেষে মাওলানা আবুল হাসানাত আমিনীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিল শেষে পল্টন মোড়ে ফ্রান্সের পতাকা ও প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর কুশপুতুল পোড়ানো হয়। বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন ইসলামী ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যান আবদুর রশীদ মজুমদার, যুগ্মমহাসচিব ফজলুর রহমান, শেখ লোকমান হোসেন, আলতাফ হোসেন, এ কে এম আশরাফুল হক, প্রচার সম্পাদক আনসারুল হক ইমরান প্রমুখ।

ইত্তেফাকুল মাদারিসিল কওমিয়া : বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ভারপ্রাপ্ত মহাসচিব ও জামিয়া রাহমানিয়া আরাবিয়ার প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক বলেছেন, ফ্রান্স মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করে গোটা বিশ্বের মুসলমানদের অন্তরে আগুন জালিয়েছে। ফ্রান্সকে অবিলম্বে ক্ষমা চাইতে হবে। যারা মহানবী (সা.)-এর অবমাননা করবে তাদের সঙ্গে মুসলমানদের কোনো সম্পর্ক নেই। দুপুরে মোহাম্মদপুর টাউন হল চৌরাস্তায় ইত্তেফাকুল মাদারিসিল কওমিয়া মোহাম্মদপুরের উদ্যোগে ফ্রান্সে মহানবী (সা.)-এর অবমাননার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ মিছিলপূর্ব সমাবেশে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। মাওলানা ওমর ফারুকের পরিচালনায় আরও বক্তব্য দেন আল্লামা আবুল কালাম, মাওলানা মামুনুল হক, মাওলানা ফারুক আহমাদ, মাওলানা মুহাম্মদ তালহা, মাওলানা জালালুদ্দীন আহমদ প্রমুখ।

তরিকত ফেডারেশন : ব্যঙ্গচিত্র প্রদর্শন করে বিশ্বের ২০০ কোটি মুসলমানের অন্তরে আঘাত করা হয়েছে। এটা কোনো সভ্য জাতি ও গোষ্ঠী করতে পারে না। বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী ও মহাসচিব ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরী গতকাল এক যুক্ত বিবৃতিতে এ কথা বলেন। নেতৃদ্বয় বলেন, অবিলম্বে ব্যঙ্গচিত্র অপসারণ করে বিশ্ব মুসলিমের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। দ্রুত ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে বিশ্বের কোটি কোটি মুসলমানের প্রতিবাদের বিষয় জানিয়ে দেওয়ার আহ্বান জানান তারা।

রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানাতে হবে : কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গা এক প্রতিবাদ মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে নেতৃত্ব দেন গওহরডাঙ্গা মাদ্রাসার মুহাদ্দিস মুফতি উসামা আমীন। বক্তব্য দেন শিক্ষা বোর্ডের মহাসচিব মাওলানা শামছুল হকসহ শীর্ষ নেতৃবৃন্দ। মুফতি মোহাম্মদ তাসনীন ও মুফতি মাকসুদুল হক পরিচালনা করেন। মুফতি উসামা আমীন বলেন, ফ্রান্স হুজুর (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করে যে ধৃষ্টতা দেখিয়েছে তার জন্য অবশ্যই বিশ্ব মুসলিমের কাছে ফ্রান্সকে মাফ চাইতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর