বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

কুমিল্লার মুরাদনগরে সহিংসতার ঘটনায় সাতজন আটক

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার মুরাদনগরের কোরবানপুরে সহিংসতার ঘটনায় এখন পর্যন্ত সাতজনকে আটক করেছে পুলিশ। গতকাল এই সাতজনকে আটক করা হয়। এর আগে রবিবার সহিংসতাস্থল থেকে আরও পাঁচজনকে আটক করে বাঙ্গরা বাজার থানা পুলিশ। তাদের বিভিন্ন মেয়াদে সাজা  দেয় ভ্রাম্যমাণ আদালত। সাতজনকে আটক করার বিষয়টি নিশ্চিত করে বাঙ্গরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান তালুকদার বলেন, আটক ব্যক্তিদের গতকাল কারাগারে পাঠানো হয়েছে। এরা হলেন কোরবানপুর জিএম উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. মাহবুবুর রহমান, পাক দেওরা গ্রামের আবু নাঈম, বিল্লাল হোসেন ও ইকবাল হোসেন, খোশঘর গ্রামের আলী নূর ও নসু মিয়া এবং খৈয়াখালী গ্রামের শাকিল মিয়া। এদের মধ্যে নসু মিয়া সন্দেহভাজন আসামি। বাকি ছয়জন এজাহারনামীয়। সহিংসতার ঘটনায় এ পর্যন্ত চারটি মামলা করা হয়েছে। চার মামলায় আসামি করা হয়েছে ১ হাজার ১৮২ জনকে। সর্বশেষ মঙ্গলবার বিকালে মামলা দায়ের করেন কোরবানপুর গ্রামের ভারতী দেবনাথ। এতে অজ্ঞাতনামা ১৭০ জনকে আসামি করা হয়। সোমবার তিনটি মামলা দায়ের করেন কোরবানপুর গ্রামের সন্দ্বীপ, লিটন ও পূর্ব ধইর ইউপি চেয়ারম্যান বন কুমার শিব। এ ছাড়া আন্দিকুট এলাকায় জারি করা ১৪৪ ধারা তুলে নেওয়া হয়েছে। তবে সেখানে মোতায়েন রয়েছে অতিরিক্ত পুলিশ।

উল্লেখ্য, শনিবার মহানবী (সা.)-কে ব্যঙ্গ করে কোরবানপুর ও আন্দিকুটের দুই ব্যক্তি স্ট্যাটাস দিয়েছেন- এমন ঘটনা ফেসবুকে ছড়িয়ে পড়লে কোরবানপুরে বিক্ষোভ শুরু হয়। ওই দিন বিকালে বাঙ্গরা বাজার থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন কোরবানপুরের ধন মিয়া নামের এক ইউপি সদস্য। রাতেই দুই অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। এরা হলেন কোরবানপুর গ্রামের রায়মোহন দেবনাথের ছেলে স্থানীয় ব্লু বার্ড কিন্ডারগার্টেনের প্রধান শিক্ষক শংকর দেবনাথ এবং আন্দিকুট গ্রামের জীবন ভৌমিকের ছেলে অনিক ভৌমিক।

পরদিন রবিবার বিকালে কোরবানপুর বাজারে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মসজিদের ইমামদের নিয়ে এ ঘটনার সুষ্ঠু সমাধানে বৈঠক হয়। বৈঠক চলাকালেই অভিযুক্ত শংকর দেবনাথের বাড়িতে আগুন দেয় এক দল লোক। এরপর কোরবানপুরের সাবেক চেয়ারম্যান বেণুভূষণ শিবের স্মরণে তৈরি ভোজনালয়, মণিলালের বাড়ি, সূদন শিবের বাড়ি এবং চেয়ারম্যান বন কুমার শিবের বাড়িতে হামলা ও অগ্নিসংযোগ করে তারা। এ সময় বাড়িতে থাকা স্বর্ণালঙ্কার ও নগদ টাকা লুট করা হয় বলে দাবি করেছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর