বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

৫ হাজার ৬৬৪ কোটি টাকা ব্যয়ে আট ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

৫ হাজার ৬৬৪ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে আটটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। অনুমোদিত প্রস্তাবের মধ্যে রয়েছে শিল্প মন্ত্রণালয়ের চারটি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের দুটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি করে।

গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভা শেষে অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল অনুমোদিত প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন। মোট অর্থায়নের মধ্যে সরকারি অর্থায়ন (জিওবি) থেকে ব্যয় হবে ২২৪ কোটি ২৭ লাখ ৮৫ হাজার টাকা এবং ইন্টারন্যাশনাল ট্রেড ফাইন্যান্স করপোরেশন (আইটিএফসি) ও দেশীয় ব্যাংক থেকে ঋণের পরিমাণ ৫ হাজার ৪৪০ কোটি ৪০ লাখ ১৯ হাজার টাকা। অতিরিক্ত সচিব বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কাফকো, বাংলাদেশ থেকে সপ্তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে ৬৩ কোটি ৭৪ লাখ ৪৩ হাজার ৫৬২ টাকা। সভায় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) মুনতাজাত, কাতার থেকে চতুর্থ লটে ২৫ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৫৮ কোটি ৮৮ লাখ ৯ হাজার ৬৮৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) মুনতাজাত, কাতার থেকে পঞ্চম লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার আমদানির একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে ৫৬ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার টাকা। অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল বলেন, সভায় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিসিআইসি সৌদি আরব থেকে চতুর্থ লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করবে। এ জন্য ব্যয় হবে ৫৬ কোটি ৪৯ লাখ ১৭ হাজার টাকা। কমিটি এ প্রস্তাবটিও অনুমোদন দিয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)-এর অঙ্গপ্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল)-এ ২০২১ পঞ্জিকাবর্ষে প্রক্রিয়াকরণের জন্য ১৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) এডিএনওসি, আবুধাবি এবং সৌদি এআরএএমসিও, সৌদি আরব থেকে ৫ হাজার ২০৪ কোটি ৭৪ লাখ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন বিআরটিএর আওতায় পাঁচ বছর মেয়াদে ঢাকা মেট্রো-১ অফিসে ১২ লেনবিশিষ্ট ভিআইসি (ভেহিক্যাল ইন্সপেকশন সেন্টার) স্থাপনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি, হার্ডওয়্যার ইত্যাদি সরবরাহ, স্থাপন, পরিচালনা, মেইনটেন্যান্স ও মেয়াদ শেষে হস্তান্তরের লক্ষ্যে সার্ভিস প্রোভাইডার হিসেবে কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম (সিএনএস) লিমিটেডকে নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে ১০৫ কোটি ২২ লাখ ৯৪ হাজার ৫৩৬ টাকা।

বাংলাদেশের বিভিন্ন স্থানে বাংলাদেশ পুলিশের জন্য নয়টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ প্রকল্পের ডব্লিউডি-৩(সি) লটের আওতায় সিলেট জেলা পুলিশ লাইনস এলাকায় একটি আবাসিক ভবন নির্মাণকাজ সম্পন্ন করতে পদ্মা অ্যাসোসিয়েট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডকে নিয়োগ দেওয়া হয়েছে। প্রকল্পে ব্যয় হবে ৫৫ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার টাকা। প্যাকেজের আওতায় ১৫ তলা আবাসিক ভবন, প্রতি তলায় ৬৫০ বর্গফুটের ১২টি ইউনিট, অভ্যন্তরীণ স্যানিটারি ও বৈদ্যুতিক্্করণ, ভূগর্ভস্থ জলাধার, গভীর নলকূপ, পাম্প-মোটর, রাস্তা, কম্পাউন্ড ড্রেন ও পিএবিএক্স সিস্টেম নির্মাণ করা হবে।

এ ছাড়া বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জন্য গুলশান এলাকায় দুটি বেজমেন্টসহ ১৪ তলা আবাসিক ভবন নির্মাণ প্রকল্পের ডব্লিউ-১ প্যাকেজের আওতায় পূর্ত কাজ সম্পন্ন করতে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান হোসেন কনস্ট্রাকশন (প্রাইভেট) লিমিটেড এবং আমানত এন্টারপ্রাইজকে নিয়োগ দেওয়া হয়েছে। প্রকল্পে ব্যয় হবে ৬৩ কোটি ৫০ লাখ ২৪ হাজার টাকা। প্যাকেজের আওতায় দুটি বেজমেন্টসহ ১৪ তলা ভবন, চারটি ইউনিটের প্রতিটিতে ২২০০ বর্গফুট এবং দুটি ফ্লোরে দুটি ডুপ্লেক্সসহ ৪৮টি ফ্ল্যাট অভ্যন্তরীণ রাস্তা/পেভমেন্ট, গেটসহ সীমানাপ্রাচীর, কম্পাউন্ড ড্রেন এবং গার্ড শেড নির্মাণ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর