শনিবার, ৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

পাখি রক্ষায় গাছে গাছে কলস

দেবাশীষ বিশ্বাস, রাজবাড়ী

পাখি রক্ষায় গাছে গাছে কলস

কয়েকজন পাখিপ্রেমী পাখি রক্ষায় রাজবাড়ী পৌর এলাকার গাছে গাছে মাটির কলস বেঁধে দিয়েছেন। তাদের স্লোগান- ‘এসো পাখির বন্ধু হই’।

এই পাখিপ্রেমীরা আশা করছেন, এসব কলসে দোয়েল, বুলবুলি, ঘুঘু, পেঁচাসহ বেশ কয়েক প্রজাতির পাখি বাসা বাঁধবে। তাদের কথা, প্রাকৃতিক দুর্যোগে পাখির বাসা ভেঙে যায়। কোনো কোনো পাখি বাসাও বাঁধতে পারে না। বৃক্ষ নিধনের ফলে অনেক পাখি আশ্রয়হীন হয়ে পড়ে। এসব কথা ভেবে পাখি সংরক্ষণের এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ উদ্যোগের প্রধান রাজবাড়ী জেলা সদরের সজ্জনকান্দা গ্রামের বাসিন্দা সৈয়দ মাহমুদ তাসফিক সেলেহীন পাপুন জানান, তার উদ্যোগে পাশে এসে দাঁড়িয়েছেন আরও ২০ জন পাখিপ্রেমী। এ উদ্যোগে ভালো ফল পাওয়া গেলে আগামীতে রাজবাড়ী শহরের বিভিন্ন এলাকায় আরও বড় পরিসরে পাখি রক্ষায় হাজার হাজার কলস স্থাপন করা হবে। গতকাল সকালে রাজবাড়ী শহীদ খুশি রেলওয়ে মাঠের পাশে পরিবারের খরচের টাকা বাঁচিয়ে নিজেদের উদ্যোগে বেশ কিছু গাছে শতাধিক কলস বাঁধেন উদ্যোক্তরা। উদ্যোক্তা পাপুন বলেন, ‘একদিন ঝড়ে আমার বাড়িতে একটি পাখির বাসা ভেঙে যায়। তখন মা আমাকে পাখির বাসাটি মেরামত করে দিতে বলেন। আর সেটা করতে গিয়েই পাখির প্রতি ভালোবাসা জন্মায়। তাছাড়া শহরে পাখির ডাক এখন তেমন একটা শোনাই যায় না। পাখির কিচিরমিচির ডাক, পাখিদের উড়তে দেখা সবারই ভালো লাগে। তাদের যদি নিরাপদ আবাসস্থল না থাকে তাহলে শহর থেকে পাখি একদিন হারিয়ে যেতে পারে। এসব কথা ভেবেই পাখিদের আবাসস্থল করা হচ্ছে।’ রাজবাড়ীর সাবেক জেলা শিক্ষা কর্মকর্তা সৈয়দ সিদ্দিকুর রহমান বলেন, নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ। পাপুনের সৃষ্টিশীল চিন্তা থেকে আমরা বেশ কয়েকজন তার পাশে দাঁড়িয়েছি। গাছে গাছে কলস বাঁধায় পাখিরা বাসা বাঁধবে, পাখিরা নিরাপদ আশ্রয় খুঁজে পাবে। এতে শহর এলাকায় পাখির বিচরণ বৃদ্ধি পাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর