শনিবার, ৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
বিশ্ব পরিস্থিতি

পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু ও সংক্রমণ

প্রতিদিন ডেস্ক

শীত মৌসুমকে সামনে রেখে বিশ্বের বিভিন্ন দেশে পাল্লা দিয়ে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়ে চলেছে। গতকাল পর্যন্ত বিশ্বে মোট সংক্রমিতের সংখ্যা ছিল ৪ কোটি ৯২ লাখ এবং মৃত্যু ছিল ১২ লাখ ৪২ হাজার।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় বিশ্বে ৮ হাজার ৭৭১ জন মারা যান এবং নতুন করে করোনায় সংক্রমিত হন ৬ লাখ ৮ হাজার ৫৫০ জন। এর আগের দিন ২৪ ঘণ্টায় মৃত্যু ছিল ৯ হাজার ৫৬ জন এবং সংক্রমিতের সংখ্যা ছিল ৫ লাখ ৬৯ হাজার ৫৪৬ জন। বর্তমানে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটছে যুক্তরাষ্ট্রে। গত বৃহস্পতিবার দেশটিতে ২৪ ঘণ্টায় মারা যান ১ হাজার ১২৭ জন এবং সংক্রমিত হন ১ লাখ ২০ হাজার ২৭৬ জন। এর পরের অবস্থানে থাকা ফ্রান্সে সংক্রমিত হন ৫৮ হাজার ৪৬ জন এবং মারা যান ৩৬৩ জন। ভারতে মারা যান ৬৭৫ জন এবং সংক্রমিত হন ৪৭ হাজার ৬২২ জন। ইতালিতে সংক্রমিত হন ৩৪ হাজার ৫০৫ জন এবং মারা যান ৪২৮ জন। যুক্তরাজ্যে সংক্রমিত হন ২৪ হাজার ১৪১ জন এবং মারা যান ৩৭৮ জন। ব্রাজিলে সংক্রমিত হন ২৩ হাজার ৩১৭ জন এবং মারা যান ৬০৯ জন।

যুক্তরাষ্ট্রে রেকর্ড রোগী : রয়টার্সের খবরে বলা হয়েছে,  প্রেসিডেন্ট নির্বাচনের ডামাডোলের মধ্যে টানা দ্বিতীয় দিনের মতো রেকর্ড কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার সব মিলিয়ে ১ লাখ ২০ হাজার ২৭৬ জনের দেহে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, যা মহামারী শুরুর পর যুক্তরাষ্ট্রে এক দিনের সর্বোচ্চ। মঙ্গলবার ভোটের পরদিন বুধবার গণনার মধ্যেই  রেকর্ড ১ লাখ ২ হাজার ৫১৯ জন নতুন রোগী শনাক্তের খবর এসেছিল, বৃহস্পতিবারের হিসাব সেই সংখ্যাকেও ছাপিয়ে গেছে। খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রে গত সাত দিনের মধ্যে তিন দিনই এক লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার ৫০টি রাজ্যের মধ্যে ২০টিতেই দৈনিক শনাক্ত  রোগীর সংখ্যা রেকর্ড সংখ্যায় বৃৃদ্ধি পেয়েছে। ফলে চাপ  বেড়েছে এসব রাজ্যের হাসপাতালগুলোতে। আসছে ২৬ নভেম্বর থ্যাংসগিভিং পরের দিনে আনুষ্ঠানিকতা বাদ  দেওয়ার কথাও ভাবতে শুরু করেছে অনেক পরিবার। বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রজুড়ে ৫০ হাজারের বেশি মানুষ এখন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি। এই সংখ্যা গত অক্টোবরের চেয়ে ৬৪ শতাংশ বেশি। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৯৬ লাখ ৬৯ হাজার ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ২ লাখ ৩৪ হাজারের বেশি মানুষের। শনাক্ত রোগীর সংখ্যা ও মৃত্যু- দুদিক দিয়েই বিশ্বে অন্য সব দেশের চেয়ে অনেক এগিয়ে যুক্তরাষ্ট্র।

ব্রিটেনে দ্বিতীয় দফার লকডাউন : ব্রিটেনে গত সোমবার থেকে চলছে দ্বিতীয় দফার লকডাউন। করোনা সংক্রমণের ফেজ টু শুরু হওয়ার পরই ধীরে ধীরে দেশের নানা জায়গায় আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। বরিস জনসন সরকার লকডাউনের মাধ্যমেই করোনা  মোকাবিলার উদ্যোগ নিয়েছে। ফলে জনপ্রিয় শপিং মল, পাব,  রেস্তরাঁ, জিম বন্ধ হয়ে গেছে। গত কয়েক সপ্তাহ ধরে দেশজুড়ে সংক্রমণ যেমন বেড়েছে, সেরকমই পাল্লা দিয়ে ফের বাড়ছে মৃত্যুর হার। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ব্রিটেন করোনা ফেজ টু শুরু হয়েছে। সেই মতোই সরকার করোনা মোকাবিলার হাতিয়ার হিসেবে লকডাউনকেই ব্যবহার করতে চাইছে।

সর্বশেষ খবর