রবিবার, ৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

সাম্প্রদায়িক অপশক্তিকে থামাতে হবে এখনই

-হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ

প্রতিদিন ডেস্ক

সাম্প্রদায়িক অপশক্তিকে থামাতে হবে এখনই

সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে গতকাল রাজধানীতে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের বিক্ষোভ-বাংলাদেশ প্রতিদিন

সাম্প্রদায়িক অপশক্তিকে এখনই থামানোর আহ্বান জানিয়েছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। ঢাকাসহ দেশের বিভাগীয় শহর ও জেলা-উপজেলায় সাম্প্রদায়িক সব হামলার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে গণ-অবস্থানসহ নানা কর্মসূচি পালন করে সংগঠনটি।

ঢাকা : ‘সাম্প্রদায়িকতা রুখো, বীর বাঙালি জাগো’ শিরোনামে গণ-অবস্থান হয় রাজধানী ঢাকার শাহবাগ মোড়ে। গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত স্থায়ী হয় এ কর্মসূচি। এরপর বের করা হয় বিক্ষোভ মিছিল। হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিকের সভাপতিত্বে বক্তৃতা করেন আপিল বিভাগের (অবসরপ্রাপ্ত) বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, সাংবাদিক আবেদ খান, ঐক্য পরিষদের অন্যতম সভাপতি ঊষাতন তালুকদার, নির্মল রোজারিও, সহসভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, উদীচী শিল্পীগোষ্ঠীর সহসাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম প্রমুখ।

শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, দেশে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির চেষ্টা সফল হবে না। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় যে শক্তি দিয়ে আমরা সাম্প্রদায়িক গোষ্ঠীকে মোকাবিলা করেছিলাম, সেই শক্তি দিয়ে তাদের রুখে দেব। কুমিল্লার মুরাদনগরে সহিংস হামলার ঘটনায় তদন্ত দাবি করে তিনি বলেন, রাজাকার-আলবদরদের মতাদর্শীরা প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে আছে। মুক্তিযুদ্ধের পক্ষের সরকারকে উৎখাত করতে এই ষড়যন্ত্র চলছে। নিমচন্দ্র ভৌমিক বলেন, সংখ্যালঘু নির্যাতন হচ্ছে। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। ঊষাতন তালুকদার বলেন, এটি আন্তর্জাতিক ষড়যন্ত্র। গুটিকয়েক সাম্প্রদায়িক লোক এর সঙ্গে জড়িত। নির্মল রোজারিও সাম্প্রদায়িক হামলা তদন্তে কমিশন গঠনের দাবি জানান। কর্মসূচিতে বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ, বাংলাদেশ যুব ঐক্য পরিষদ, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট, বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশন, বাংলাদেশের সচেতন নাগরিক ও বৌদ্ধ সমাজ, বাংলাদেশ আইনজীবী ঐক্য পরিষদ, বাংলাদেশ হিন্দু পরিষদ, মাইনরিটি রাইটস ফোরাম বাংলাদেশ, বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মী ও ভুক্তভোগী পরিবারের সদস্যরা অংশ নেন। অবস্থান কর্মসূচি শেষে জাতীয় জাদুঘরের সামনে থেকে মিছিল বের করা হয়। মিছিলটি শাহবাগ এলাকা ঘুরে শেষ হয়।

চট্টগ্রাম : নগরীর নিউমার্কেট মোড়ে অবরোধ করে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। হামলা-সন্ত্রাস বন্ধ না হলে চট্টগ্রাম থেকে ঢাকায় লংমার্চের কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ার করেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। মানবতাবিরোধী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত বলেন, ধর্ম অবমাননার কথিত অভিযোগ তুলে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়িঘরে, মঠমন্দিরে হামলা করা হচ্ছে। অতিসম্প্রতি আমরা দেখেছি, কথিত ধর্ম অবমাননার অভিযোগ তুলে লালমনিরহাটে একজন ধর্মপ্রাণ মুসলমানকেও হত্যা করে পুড়িয়ে ফেলা হয়েছে। তিনি বলেন, সংখ্যালঘুদের প্রশ্নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুবই আন্তরিক। কিন্তু তার দলের ভিতরেও দল আছে। তিনি বলেন, মিথ্যা মামলায় যারা জেলে আছে তাদের মুক্তি দিন। কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তৃতা করেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন। পরিমল  চৌধুরীর সভাপতিত্বে আরও বক্তৃতা করেন ড. জীনবোধি ভিক্ষু, রণজিৎ দে, শ্যামল ?কুমার পালিত, নিতাই প্রসাদ ঘোষ, চন্দন তালুকদার, তপন কান্তি দাশ, রুবেল পালসহ বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সামনে মানববন্ধন বিক্ষোভ করেছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ ব্রাহ্মণবাড়িয়া শাখা। মানববন্ধন চলাকালে বক্তারা সাম্প্রদায়িক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বাগেরহাট : জেলা শহরের সাধনার মোড়ে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। মানববন্ধন থেকে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে নেতারা। নীলফামারী : জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনের পাশাপাশি সংখ্যালঘু মন্ত্রণালয় গঠনের দাবি করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। জেলা শহরের চৌরঙ্গি মোড় স্বাধীনতা স্মৃতি অম্লান চত্বরে অনুষ্ঠিত কর্মসূচিতে বিভিন্ন সংগঠন একাত্মতা প্রকাশ করে। নেত্রকোনা : জেলা শহরের তেরী বাজার মোড় এলাকায় জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও জেলা পূজা উদযাপন কমিটির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। বক্তারা দেশের বিভিন্ন স্থানে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে হামলায় প্রকৃত দোষীদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানান। এ ছাড়া নরসিংদী, টাঙ্গাইল, রাজবাড়ী, লক্ষ্মীপুরসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় একই দাবিতে মানববন্ধন, বিক্ষোভ, অবরোধ, গণ-অবস্থানসহ নানা কর্মসূচি পালন করে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

সর্বশেষ খবর