রবিবার, ৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে ভোটের পর রেকর্ড সংক্রমণ

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রে নির্বাচনের এক দিন পর থেকে করোনা সংক্রমণ রেকর্ডের পর রেকর্ড তৈরি করে চলেছে। একদিকে ভোটকে কেন্দ্র করে জনসমাগম, আরেকদিকে শীতের আগমণকে কেন্দ্র করে এমন হচ্ছে বলে পর্যবেক্ষকরা ধারণা করছেন।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ ঘটে ৯৪ হাজার ৪৬৩ জনের শরীরে। পরের দিন ৪ নভেম্বর এ সংখ্যা হয় ১ লাখ ৮ হাজার ৩৮৯। ৫ নভেম্বর সংক্রমণের সংখ্যা হয় ১ লাখ ২০ হাজার ২৭৬। ৬ নভেম্বর ২৪ ঘণ্টায় সংক্রমণের সংখ্যা পৌছায় ১ লাখ ৩২ হাজার ৫৪০-এ। অর্থাৎ ২ নভেম্বর ভোটের পর থেকে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। একই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুর সংখ্যাও।

এদিকে রয়টার্সের টালি বলছে, দেশটিতে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে। টানা তিন দিন দেশটিতে দৈনিক সংক্রমণ এক লাখের বেশি হচ্ছে। খবরে আরও বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। গত এক সপ্তাহে দেশটিতে প্রতিদিন গড়ে প্রায় ৯৫ হাজার মানুষের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। শুক্রবার দেশটির ৫০টি রাজ্যের মধ্যে ২০টিতেই রেকর্ড সংখ্যক কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এর আগের দিনও ওই রাজ্যগুলোতে একই চিত্র ছিল। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো দৈনিক শনাক্ত ১ লাখ ২০ হাজারের বেশি পার করে। দেশটির ইলিনয়েস অঙ্গরাজ্যে শুক্রবার সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়। এদিন রাজ্যটিতে প্রথমবারের মতো ১০ হাজারেরও বেশি মানুষের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ ছাড়া রেকর্ড পরিমাণ রোগী শনাক্ত হয়েছে ইন্ডিয়ানা, ক্যানসাস, মিনেসোটা, মিসৌরি, নেব্রাস্কা, নর্থ ডেকোটা, ওহাইও এবং উইসকনসিনে।

এ ছাড়া আরকানস, কলোরাডো, ইদাহো, মেইন, নেভাডা, নিউ মেক্সিকো, নর্থ ক্যারোলিনা, রোড আইল্যান্ড, উতাহ, ওয়াশিংটন এবং ওয়াইওমিংকে দৈনিক শনাক্তের রেকর্ড হয়েছে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় কিছু শহর এবং অঙ্গরাজ্যে নতুন করে কারফিউ জারি করা হয়েছে। করোনা সংক্রমণ রোধ করতে জনসমাগমেও নিষেধাজ্ঞা আনা হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের ফেডারেল পর্যায়ে কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এ ছাড়া ১৭টি অঙ্গরাজ্যে মাস্ক পরার ব্যাপারেও তেমন কোনো নির্দেশনা জারি করা হয়নি। প্রাপ্ত খবর অনুযায়ী, হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মিডোস করোনায় আক্রান্ত হয়েছেন। তাকে বেশিরভাগ জনসমাগমে মাস্ক ছাড়াই অংশ নিতে দেখা গেছে। একটি সূত্র রয়টার্সকে নিশ্চিত করেছে যে, তার দেহে কভিড-১৯ পজিটিভ ধরা পড়েছে। তবে কবে কীভাবে তিনি করোনায় আক্রান্ত হলেন সে বিষয়টি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা হয়নি। সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারণার আরও একজন শীর্ষ সহযোগী নিক ট্রেইনারও করোনায় আক্রান্ত হয়েছেন। সর্বশেষ তথ্য : বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে করোনাভাইরাসে গতকাল পর্যন্ত মোট সংক্রমিতের সংখ্যা ছিল ৪ কোটি ৯৮ লাখ। মৃত্যু ছিল ১২ লাখ ৫০ হাজার ১৬০ জন। করোনা থেকে মুক্ত হওয়ার সংখ্যা ছিল ৩ কোটি ৫৩ লাখ ১৫ হাজার ৭১৬ জন।

 

সর্বশেষ খবর