রবিবার, ৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
গণশুনানিতে বক্তব্য

মুরাদনগর সহিংসতায় আওয়ামী লীগের একটি অংশও জড়িত

কুমিল্লা প্রতিনিধি

ফেসবুকে পোস্টকে কেন্দ্র করে মুরাদনগর উপজেলার কোরবানপুরে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের কয়েকটি বাড়িতে অগ্নিকান্ড ও ভাঙচুরের ঘটনার কারণ মূলত রাজনৈতিক ও নির্বাচনী গ্রুপিং। সাম্প্রদায়িক কোনো হামলা হয়নি। ঘটনার সঙ্গে বিএনপি, জামায়াতের পাশাপাশি আওয়ামী লীগের একটি অংশও জড়িত। উপজেলা প্রশাসনের উদ্যোগে গণশুনানিতে অংশ নেওয়া পূর্বধৈইর ইউনিয়নের জনগণ এসব কথা বলেন। গণশুনানিতে প্রায় ৬০০ ব্যক্তি অংশ নেন।

শুক্রবার বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত গণশুনানি করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম কমল। ৩২ জন লিখিত বক্তব্য দেন। স্থানীয় তপন মিয়া বলেন, চেয়ারম্যানের বড় ভাই বেণু ভূষণের মতো চেয়ারম্যান বনকুমার শিবকে পুড়িয়ে মারার জন্যই বাড়িতে হামলা করা হয়। এ ঘটনায় বিএনপি, জামায়াতের পাশাপাশি আওয়ামী লীগের একটি অংশও জড়িত ছিল। তারা সবাই মিলে পরিকল্পিত হামলা করেছে। ঘটনার সঙ্গে জড়িত সবার বিচার দাবি করেন তিনি। সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সুবেদার আবদুল আজিজ বলেছেন, চেয়ারম্যানের বাড়িতে যে ধরনের লুটতরাজ করা হয়েছে, তা সম্পূর্ণ রাজনৈতিক। কারণ চেয়ারম্যান বনকুমার শিব দুবার নির্বাচিত। এ ধরনের ন্যক্কারজনক ঘটনা কেউ মেনে নিতে পারছেন না। স্থানীয় বাচ্চু ডাক্তার বলেন, আমাদের এলাকাটি ছিল সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। হঠাৎ করে কিছু লোক আক্রমণ করে তাতে ভাঙন ধরিয়েছে। আমি চাই এ ঘটনার সুষ্ঠু বিচার হোক। হিন্দু-মুসলিম এখানে আগের মতোই সহাবস্থানে থাকুক।

গণশুনানিতে বনকুমার শিব বলেন, শুরুটা সাম্প্রদায়িক ইস্যু নিয়েই ঘটেছিল। পরে রাজনৈতিক ফায়দা লোটার জন্য এ সহিংসতা ঘটানো হয়েছে। বাঙ্গরা বাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান তালুকদার বলেন, এখনো তদন্ত শেষ হয়নি। কাজেই কী উদ্দেশ্যে হামলা, তা বলা যাচ্ছে না। মুরাদনগরের সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম কমল বলেন, গণশুনানির মাধ্যমে আমরা ঘটনাটির তদন্তের প্রক্রিয়া এগিয়ে নিচ্ছি। উল্লেখ্য, ১ নভেম্বর মহানবী (সা.)-কে ব্যঙ্গ করে কোরবানপুর ও আন্দিকুটের দুই ব্যক্তি স্ট্যাটাস দিয়েছেন- এমন ঘটনা ফেসবুকে ছড়িয়ে পড়লে কোরবানপুরে বিক্ষোভ শুরু হয়। ওই দিন বিকালে বাঙ্গরা বাজার থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন কোরবানপুরের ধনমিয়া নামের এক ইউপি সদস্য। রাতেই দুই অভিযুক্তকে পুলিশ আটক করে। ২ নভেম্বর বিকাল ৩টায় কোরবানপুর বাজারে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মসজিদের ইমামদের নিয়ে এ ঘটনার সুষ্ঠু সমাধানে বৈঠক চলাকালে শিক্ষক শংকর দেবনাথের বাড়িতে আগুন দেয় এক দল লোক। সাবেক চেয়ারম্যান বেণু ভূষণ শিবের স্মরণে তৈরি ভজনালয়, মণিলালের বাড়ি, সূধন শিবের বাড়ি ও চেয়ারম্যান বনকুমার শিবের বাড়িতে হামলা ও অগ্নিসংযোগ করে তারা। এ ঘটনায় কোরবানপুর জিএম আদর্শ উচ্চবিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাহবুবুর রহমানসহ আটজনকে গ্রেফতার করেছে বাঙ্গরা থানা পুলিশ। ঘটনায় চার মামলায় এ পর্যন্ত প্রায় ১২০০ লোককে আসামি করা হয়েছে।

সর্বশেষ খবর