রবিবার, ৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
কৃষি

পাহাড়ে রেড লেডির বাম্পার ফলন

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

পাহাড়ে রেড লেডির বাম্পার ফলন

ওপরে সবুজ। ভিতরে লাল। খেতে মিষ্টি, সুস্বাদু। নাম পেঁপে হলেও পরিচিতি লাভ করেছে রেড লেডি হিসেবে। এরই মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে রেড লেডি। তাই পাহাড়ের প্রান্তিক চাষিদেরও আগ্রহ বেড়েছে রেড লেডি চাষে। দাম কম। চাহিদা বেশি। পাহাড়ে উৎপাদিত এ রেড লেডি পেঁপে ব্যাণিজ্যিকভাবে রপ্তানি হচ্ছে চট্টগ্রাম-ঢাকাসহ আশপাশের বিভিন্ন জেলায়। অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন স্থানীয় কৃষক। রাঙামাটি কৃষি বিভাগ বলছে, পার্বত্যাঞ্চলে রেড লেডি হাইব্রিড পেঁপে ব্যাপকভাবে চাষাবাদ হচ্ছে। ফলন বাম্পার হওয়ায় আগ্রহ বেড়েছে চাষিদের। সাধারণত পাঁচ-ছয় মাসের মধ্য ফুল আসে এ পেঁপে গাছে। প্রথম ফল পাওয়া যায় সাত-নয় মাসের মধ্যে। এ পেঁপে ওপরে সবুজ আর ভিতরে লাল। আবার পাকলে ওপরে হলুদ রংও ধারণ করে। রেড লেডি জাতের প্রতিটি পেঁপে গাছ থেকে ৫০ থেকে ১২০টি পর্যন্ত ফল পাওয়া যায়। রেড লেডি জাতটি তাইওয়ানের উচ্চফলনশীল বামন প্রজাতির পেঁপের জাত। পার্বত্যাঞ্চলের আবহওয়ায় এটি চাষ উপযোগী। তাই তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে এ পেঁপের ফলন খুবই ভালো হচ্ছে।

রাঙামাটির কাউখালী উপজেলার ঘাগড়া ইউনিয়নের চম্পাতলীর বাসিন্দা রিপা চাকমা বলেন, ‘পাহাড়ে জুম চাষের পাশাপাশি রেড লেডি চাষ করেছিলাম। তেমন পরিচর্যা করতে হয়নি। প্রকৃতিগতভাবে বেড়ে উঠেছে এ রেড লেডি গাছ। দ্রুত ফলনও পাওয়া গেছে। একেকটি গাছে ৭০ থেকে ৮০টি পেঁপে পাওয়া গেছে। বাজারে চাহিদা আছে। এ পেঁপে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭৫ থেকে ৮০ টাকা পর্যন্ত। তাই লাভ অনেক বেশি।’ আরেক চাষি মো. মমিনুল হক। তিনি রাঙামাটির লংগদু উপজেলার বগা চত্বর ইউনিয়নের বৈরাগীবাজার এলাকার বাসিন্দা। শখের বশে ১ একর জায়গায় চাষ করেছেন রেড লেডি। এরই মধ্যে তার বাগানে ৯০০ গাছে এসেছে বাম্পার ফলন। উৎপাদন হয়েছে ২৮-২৯ মেট্রিক টন।

রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক পবন কুমার চাকমা জানান, রাঙামাটি জেলায় এবার ১ হাজার ৬৭৮ হেক্টর জমিতে রেড লেডি পেঁপে চাষ হয়েছে। কৃষককে মাঠ পর্যায়ে সহযোগিতা করছেন কৃষি কর্মকর্তা। রেড লেডি ২ গ্রাম বীজের প্রতি প্যাকেট ৫৫০-৬৫০ টাকায় কিনতে পাওয়া যায়। বীজ থেকে বংশ বিস্তার করা খুব সহজ। বীজের প্যাকেট কেটে ২ ঘণ্টা রোদে শুকানোর পর ঠান্ডা জায়গায় রেখে ঠান্ডা করে ১০-১২ ঘণ্টা পানিতে ভেজানোর পর পলিথিন ব্যাগে চারা তৈরি করতে হবে। পলিথিন ব্যাগে চারা তৈরি করলে রোপণের পর চারা দ্রুত বৃদ্ধি পায়। ৫ থেকে ৬ সেমি আকারের ব্যাগে সমপরিমাণ বেলে দোআঁশ মাটি ও পচা গোবরের মিশ্রণ ভর্তি করে, ব্যাগের তলায় ২-৩টি ছিদ্র করতে হবে। তারপর এতে সদ্য সংগৃহীত বীজ হলে ১টি এবং পুরাতন বীজ হলে ২টি বীজ বপন করতে হবে। ১টি ব্যাগে এক-এর অধিক চারা রাখতে হবে।

সর্বশেষ খবর