সোমবার, ৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
সংসদের বিশেষ অধিবেশন শুরু

ধর্ষণে শাস্তি মৃত্যুদণ্ড বিধান রেখে বিল

নিজস্ব প্রতিবেদক

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে জাতীয় সংসদে ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০’ উত্থাপিত হয়েছে। ইতিমধ্যে এ বিষয়ে সরকার ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ-২০২০’ জারি করেছে। বিধি মোতাবেক বিলটি সংসদে উত্থাপনের আগে আইনমন্ত্রী আনিসুল হক অধ্যাদেশটি সংসদে উত্থাপন করেন। অধ্যাদেশের আলোকে সংসদে সংশোধনী বিলটি আনা হয়। চলতি অধিবেশনেই বিলটি পাসের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদে বিলটি উত্থাপন করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা। বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে এক সপ্তাহের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য তা সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

২০০০ সালের ৮ নং আইন (নারী ও শিশু নির্যাতন দমন) সংশোধন করে সরকারের জারি করা অধ্যাদেশের আলোকে সংসদে উত্থাপিত বিলে বলা হয়েছে, ‘যাবজ্জীবন সশ্রম কারাদন্ড’ শব্দগুলোর পরিবর্তে ‘মৃত্যুদন্ডের বা যাবজ্জীবন সশ্রম কারাদন্ড’ শব্দগুলো প্রতিস্থাপিত হবে। গত ১৩ অক্টোবর রাষ্ট্রপতি সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ জারি করেন। এর আগে ১২ অক্টোবর অধ্যাদেশটি মন্ত্রিসভায় অনুমোদন হয়। বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, নারী ও শিশু ধর্ষণ জঘন্য অপরাধ।

মহানবী (সা.)-এর অবমাননায় নিন্দা : প্রস্তাব আনার দাবি : মহানবী হজরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ফ্রান্সে অবমাননাকর ব্যঙ্গচিত্র প্রকাশ ও তা সমর্থনের মাধ্যমে যে ধৃষ্টতা দেখানো হয়েছে, তার বিরুদ্ধে জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব আনার দাবি জানিয়েছেন বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্য হারুনুর রশীদ। এ বিষয়ে তিনি সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে হারুনুর রশীদ এ দাবি জানান। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশনে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর