বুধবার, ১১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

অবসরপ্রাপ্ত কর্নেলসহ চারজনের যাবজ্জীবন

আদালত প্রতিবেদক

অস্ত্র আইনের মামলায় অবসরপ্রাপ্ত কর্নেল শহিদ উদ্দিন চৌধুরীসহ চারজনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত। গতকাল ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক রবিউল আলম এ রায় ঘোষণা করেন। দন্ডপ্রাপ্ত অন্য তিন আসামি হলেন, কর্নেল শহিদ উদ্দিন চৌধুরীর স্ত্রী মিসেস ফারজানা আনজুম খান, সৈয়দ আকিদুল আলী ও খোরশেদ আলম পাটওয়ারী।

এ বিষয়ে ওই আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মোহাম্মাদ সালাহউদ্দিন হাওলাদার সাংবাদিকদের জানান, আসামি আকিদুল আলী ও  খোরশেদ আলমকে রায় ঘোষণার আগে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় ঘোষণার পর সাজা পরোয়ানা দিয়ে তাদের কারাগারে পাঠানো হয়। এ ছাড়া আসামি কর্নেল শহিদ উদ্দিন চৌধুরী ও তার স্ত্রী মিসেস ফারজানা আনজুম খান পলাতক ছিলেন। এর আগে আসামি জহুরুল হক খন্দকার মারা যাওয়ায় তাকে মামলার দায় থেকে অব্যাহতি  দেওয়া হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, আসামি শহিদ উদ্দিন  চৌধুরীর স্ত্রীর নামে ক্যান্টনমেন্ট থানাধীন বারিধারার একটি বাসা থেকে দীর্ঘদিন সরকার ও রাষ্ট্রবিরোধী কার্যকলাপ পরিচালনা করা হচ্ছিল। এ ঘটনায় গত বছর ১৭ জানুয়ারি অভিযান চালিয়ে ৫ রাউন্ড গুলি ভর্তি ম্যাগাজিনসহ একটি পিস্তল, ৬ রাউন্ড গুলি ভর্তি ম্যাগাজিনসহ আরেকটি পিস্তল, একটি শটগান, দুই রাউন্ড কার্তুজ ও শটগানের দুটি ম্যাগাজিন উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় কাউন্টার  টেরোরিজম ইউনিটের ফেইক কারেন্সি নোট টিমের পুলিশ পরিদর্শক (নি.) বিপ্লব কিশোর শীল ওই দিনই ক্যান্টনমেন্ট থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করে উপপুলিশ পরিদর্শক জহুরুল হক পাঁচ জনের বিরুদ্ধে গত বছরের ৪ এপ্রিল আদালতে চার্জশিট দাখিল করেন।

সর্বশেষ খবর