বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ইভিএমে হবে ভোট গ্রহণ

সাবেক দুই স্বরাষ্ট্রমন্ত্রীর আসনে উপনির্বাচন আজ

নিজস্ব প্রতিবেদক

সাবেক দুই স্বরাষ্ট্রমন্ত্রীর আসনে উপনির্বাচন আজ। করোনাভাইরাস মহামারীর মধ্যে আজ ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচনে ভোট গ্রহণ হবে। এবারে এই দুই আসনেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে কমিশন। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে দুই আসনে। আওয়ামী লীগের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও দলের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে গত ৯ জুলাই ঢাকা-১৮ আসন শূন্য হয়। অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা আওয়ামী লীগের আরেক সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গত ১৩ জুন সিরাজগঞ্জ-১ আসন শূন্য ঘোষণা করা হয়। ফলে এই আসনে উপনির্বাচনের আয়োজন করেছে নির্বাচন কমিশন।  ইসি জানিয়েছে, যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থা, স্বাস্থ্যবিধি অনুসরণ ও ইভিএমের কারিগরি প্রস্তুতির মধ্যে এ নির্বাচনের ব্যবস্থা নেওয়া হয়েছে। গতকাল সব নির্বাচনী কেন্দ্রে ভোটের সামগ্রী পৌঁছানো হয়েছে। এ দুই উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা বলছেন, নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়নি। সেক্ষেত্রে যেসব প্রতিষ্ঠানে ভোট কেন্দ্র ও নির্বাচনী কার্যক্রম থাকবে সেসব স্থাপনা বন্ধ থাকবে। যারা নির্বাচনী দায়িত্বে থাকবেন তারা ছুটির আওতায় থাকবেন। নির্বাচনী এলাকায়

মোটরসাইকেল, ট্রাক ও পিকআপের চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

ঢাকা-১৮ আসনে ছয় প্রার্থী : আওয়ামী লীগের মোহাম্মদ হাবিব হাসান, বিএনপির এসএম জাহাঙ্গীর হোসেন, জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক ও প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) মবিবুল্লাহ বাহার। ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার জি এম সাহাতাব উদ্দিন বলেন, ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ নির্বাহী ও বিচারিক হাকিম নিয়োজিত রয়েছে। ইভিএমসহ নির্বাচনী সামগ্রী গতকাল কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি অত্যন্ত ভালো। ভোটও উৎসবমুখর হবে বলে আশা করেন তিনি। ঢাকা-১৮ আসন ঢাকা উত্তর সিটির ১, ১৭, ৪৩ থেকে ৫৪ নম্বর ওয়ার্ড ও বিমানবন্দন এলাকা নিয়ে গঠিত। এ আসনে ভোটকেন্দ্র সংখ্যা ২১৭টি ও ভোটকক্ষের সংখ্যা ১৩৫৩টি। মোট ভোটার ৫ লাখ ৭৭ হাজার ১৮৮ জন।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়েছে। গতকাল সকাল থেকে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠ থেকে নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়। প্রিসাইডিং অফিসাররা ইভিএমসহ নির্বাচনী সরঞ্জাম বুঝে নেন। এ ছাড়া প্রতিটি কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে ভোট গ্রহণ করা হবে এ আসনে।

মোটরসাইকেল, পিকআপ ও ট্রাক চলাচলে কড়াকড়ি : ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচনকে ঘিরে যানবাহন চলাচলে কড়াকড়ি আরোপ করে ইতিমধ্যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ১০ নভেম্বর দিবাগত (মঙ্গলবার) মধ্যরাত ১২টা থেকে ১৩ নভেম্বর (শুক্রবার) মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি বুধবার রাত ১২টা থেকে ১২ নভেম্বর দিবাগত রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচল করতে পারবে না। এই নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য জেলা প্রশাসক এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা দিয়েছে ইসি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর