বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

মন্দিরের দেবোত্তর সম্পত্তি আত্মসাতের অভিযোগে নারায়ণগঞ্জে মানববন্ধন

প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

নারায়ণগঞ্জ প্রতিনিধি

মন্দিরের দেবোত্তর সম্পত্তি আত্মসাতের অভিযোগে নারায়ণগঞ্জে মানববন্ধন

মন্দিরের জমি আত্মসাৎ করায় গতকাল নারায়ণগঞ্জের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর বিরুদ্ধে মানববন্ধন করেন হিন্দু সম্প্রদায়ের মানুষ -বাংলাদেশ প্রতিদিন

সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও তার পরিবারের বিরুদ্ধে নারায়ণগঞ্জ শহরের প্রাচীনতম একটি মন্দিরের দেবোত্তর সম্পত্তি আত্মসাৎ করার অভিযোগে আন্দোলনে নেমেছেন হিন্দু সম্প্রদায়ের মানুষ। এ দেবোত্তর সম্পত্তি রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে গতকাল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন জেলা ও মহানগর পূজা উদ্্যাপন পরিষদ এবং হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা। এর আগে দুপুরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে হিন্দু সম্প্রদায়ের কয়েক হাজার লোক মানববন্ধন করে বিক্ষোভ করেন। তাদের এ দাবির প্রতি সংহতি জানিয়ে মানববন্ধনে যোগ দেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নির্মল চ্যাটার্জি, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা সভাপতি চন্দন শীল প্রমুখ।

বক্তারা মেয়র আইভীকে উদ্দেশ করে বলেন, প্রচলিত আইনে দেবোত্তর সম্পত্তি যেখানে হস্তান্তর বা বিক্রি করা নিষিদ্ধ, সেখানে জাল দলিল করে দেবোত্তর সম্পত্তি দখলের অপচেষ্টা করছেন মেয়র আইভী ও তার পরিবার।

এদিকে প্রধানমন্ত্রীর কাছে দেওয়া স্মারকলিপিতে তারা অভিযোগ করেন, ‘নারায়ণগঞ্জ নগরী স্থাপনের সময় শ্রী ভিকন লাল ঠাকুর শহরের দেওভোগ আখড়া এলাকায় আমাদের উপাস্য দেবতা লক্ষ্মীনারায়ণের নামে শ্রীশ্রী রাজা লক্ষ্মীনারায়ণ জিউর বিগ্রহ মন্দির প্রতিষ্ঠা করেন। শত শত বছর ধরে এ মন্দিরটি নারায়ণগঞ্জের লাখো হিন্দুধর্মাবলম্বীর জন্য একটি পবিত্রতা ও শুদ্ধতার কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে।’ স্মারকলিপিতে অভিযোগ করা হয়, ‘মেয়রের পরিবারই এ মন্দিরের তথা দেবোত্তর সম্পত্তি দখলের চেষ্টা করে আসছে। ইতিপূর্বে এ পুকুর ভরাটেরও চেষ্টা করা হয়েছে কিন্তু নারায়ণগঞ্জের আপামর মানুষের বাধার মুখে তা সম্ভব হয়নি। উপায়ান্তর না পেয়ে মন্দিরের পক্ষে আদালতে মামলা করা হলেও বাদীসহ সংশ্লিষ্টদের মেয়র সেলিনা হায়াৎ আইভী নিজে ডেকে নিয়ে এবং লোক মারফত ক্রমাগত হুমকি দিচ্ছেন।’ স্মারকলিপিতে বলা হয়, ‘দেবোত্তর সম্পত্তি রক্ষার জন্য আইনের দ্বারস্থ হয়েও আজ আমরা অসহায়, নিরাপত্তাহীন। এ দেবোত্তর সম্পত্তিটির বর্তমান মূল্য ১০০ কোটি টাকার ওপরে হলেও একে ঘিরে লাখ লাখ সনাতন ধর্মাবলম্বীর অনুভূতির কোনো মূল্য নির্ধারণ করা যাবে না।’

স্মারকলিপিতে স্বাক্ষর করেন নারায়ণগঞ্জ জেলা পূজা উদ্্যাপন পরিষদের সভাপতি দীপক কুমার সাহা, সাধারণ সম্পাদক শিখন সরকার শিপন, মহানগরের সভাপতি অরুণ কুমার দাস, সাধারণ সম্পাদক উত্তম কুমার সাহা, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি কমান্ডার গোপীনাথ দাস, সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাস, মহানগরের সভাপতি লিটন চন্দ্র পাল ও সাধারণ সম্পাদক নিমাই দে।

পরে বিক্ষোভ মিছিল নিয়ে একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের কাছে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিটি হস্তান্তর করে।

সর্বশেষ খবর