শনিবার, ১৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ফের ১৩ শতাংশ ছাড়াল সংক্রমণ হার

২৪ ঘণ্টায় শনাক্ত ১৭৬৭, মৃত্যু ১৯

নিজস্ব প্রতিবেদক

ফের ১৩ শতাংশ ছাড়াল সংক্রমণ হার

দেশে করোনাভাইরাস সংক্রমণ হার ১১ দিনের মাথায় ফের ১৩ শতাংশ ছাড়াল। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৫৩৯টি নমুনা পরীক্ষায় ১ হাজার ৭৬৭ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৩ দশমিক শূন্য ৫ শতাংশ। এর আগে গত ২ নভেম্বর এর চেয়ে বেশি ১৩ দশমিক ৪৭ শতাংশ শনাক্ত হারের তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। মাঝের দিনগুলোতে শনাক্তের হার ১৩ শতাংশের নিচে ছিল।

গতকাল নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে দেশে করোনাভাইরাস সংক্রমণের সবশেষ তথ্য তুলে ধরে স্বাস্থ্য অধিদফতর। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে আরও ১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ১৫৯ জনে। এখন পর্যন্ত সংক্রমণ শনাক্ত হয়েছে ৪ লাখ ২৮ হাজার ৯৬৫ জনের দেহে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৫১৯ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৬ হাজার ৩৮৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৭৫ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯ জনের মধ্যে ১৩ জন ছিলেন পুরুষ ও ৬ জন নারী। সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে। বর্তমানে শনাক্ত হওয়া মোট রোগীর ৩ দশমিক ৬১ শতাংশ হাসপাতালে ও ৯৬ দশমিক ৩৯ শতাংশ চিকিৎসা নিচ্ছেন বাড়িতে। গত একদিনে মারা যাওয়া ১৯ জনের মধ্যে ১৪ জন ছিলেন ষাটোর্ধ্ব ও ৫ জন পঞ্চাশোর্ধ্ব। ৫০ বছরের কম বয়সী কেউ গত ২৪ ঘণ্টায় মারা যাননি। মৃতদের মধ্যে ১৩ জন ঢাকা, ৩ জন রংপুর এবং ১ জন করে রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন। দেশের কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালগুলোর ১১ হাজার ৪৫৩টি সাধারণ শয্যার মধ্যে ৮ হাজার ৯৭১টি শয্যা গতকাল খালি ছিল। এ ছাড়া ৫৬৪টি আইসিইউর মধ্যে খালি ছিল ২৯০টি। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর