সোমবার, ১৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

আতঙ্কে আছি বিপদে পড়িনি

-এ কে আজাদ

আতঙ্কে আছি বিপদে পড়িনি

ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআইর সাবেক সভাপতি এ কে আজাদ বলেছেন, মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কায় সৃষ্ট পরিস্থিতিতে সব কিছু মিলিয়ে আতঙ্কের মধ্যে আছি। তবে এখনো বিপদে পড়িনি। এখন সরকারের আরও বড় ধরনের ভূমিকা প্রয়োজন। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা বা এসএমই’রা ঋণ সহসাই পাচ্ছেন না। তারা টাকা না পেলে সংকট আরও বাড়বে। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। দেশের খ্যাতনামা এই শিল্পোদ্যোক্তা বলেন, দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ বাড়তে থাকায় ইউরোপের বাজার স্থগিত হয়ে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে স্টোরগুলো বন্ধ করে দিচ্ছে। যুক্তরাজ্য অনলাইন অর্ডারের পণ্যগুলো শুধু নিচ্ছে। ফ্রান্স ও জার্মানি অর্ডার কমিয়ে দিচ্ছে। এসব কিছু মিলিয়ে আমরা আতঙ্কের মধ্যে আছি।

শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ-বিসিআই’র সাবেক এই সভাপতি বলেন, করোনাকালে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় দেওয়া ঋণের মাত্র ২৪ শতাংশ পেয়েছেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা বা এসএমই’রা। এখানে সরকারের ভালো ভূমিকা নিতে হবে। এটা না হলে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা বা এসএমই’রা ঋণ পাবেন না। আবার অনেকে ঋণ ফেরত দিতে পারছে না। কিন্তু এ নিয়ে আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই।

দেশের শীর্ষ তৈরি পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান হা-মীম গ্রুপের এই কর্ণধার বলেন, করোনাকালে প্রধানমন্ত্রীর সাহসী ও দৃঢ় পদক্ষেপে দেশের অভ্যন্তরীণ অর্থনীতিতে গতিশীলতা ফিরে এসেছে। যদিও কিছু খাত এখনো সম্পূর্ণ সচল হয়ে ওঠেনি। কিন্তু আশার কথা হলো, সরকারপ্রধান এ ব্যাপারে তীক্ষè দৃষ্টি রাখছেন এবং সময়ানুযায়ী দরকারি সাহসী সিদ্ধান্ত নিতে দ্বিধা করছেন না।

এ কে আজাদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত প্রণোদনা প্যাকেজ ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক করতে দেওয়া হয়েছিল এবং এটা সফল হয়েছে। বড় ব্যবসায়ীদের খুব একটা সমস্যা নেই। তারা কম-বেশি ভালো আছেন। কিন্তু ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ-এসএমই খাত কিছুটা স্বাভাবিক হয়েছে। তবে প্রত্যাশা পূরণ হয়নি। ছোট ব্যবসায়ীদের পাশে ব্যাংকগুলো নেই। এক্ষেত্রে সরকারি ব্যাংকগুলো ভূমিকা রাখেনি।

এই শীর্ষ ব্যবসায়ী নেতার মতে- দেশের অভ্যন্তরীণ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে নিঃসন্দেহে ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। অনেক খাতে ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসায়িক কর্মকান্ড প্রায় সচল। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আছে। রপ্তানিও স্বাভাবিক হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর