সোমবার, ১৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

দিনের ব্যবধানে বাড়ল মৃত্যু ও সংক্রমণ

২৪ ঘণ্টায় শনাক্ত ১৮৩৭, মৃত্যু ২১

নিজস্ব প্রতিবেদক

দিনের ব্যবধানে বাড়ল মৃত্যু ও সংক্রমণ

একদিনের ব্যবধানে ৩০৬ জন করোনা রোগী বেশি শনাক্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়। বেড়েছে সংক্রমণ হারও। বেশি মারা গেছেন ৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ২১ জনের। সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ৮৩৭ জনের দেহে। এর আগের দিন ১৪ জনের মৃত্যু ও ১ হাজার ৫৩১ জনের দেহে সংক্রমণ শনাক্তের তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে   দেশে করোনাভাইরাস সংক্রমণের সবশেষ তথ্য তুলে ধরা হয়। বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৬০টি নমুনা পরীক্ষায় ১৩ দশমিক শূন্য ৭ শতাংশ মানুষের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। এর আগের দিন শনাক্তের হার ছিল ১২ দশমিক ৯৮ শতাংশ। দেশে এখন পর্যন্ত ৪ লাখ ৩২ হাজার ৩৩৩ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৬ হাজার ১৯৪ জনের। গত একদিনে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৬৯৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৪৯ হাজার ৫৪২ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২১ জনের মধ্যে ১৭ জন ছিলেন পুরুষ ও ৪ জন নারী। সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১৪ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৪ জন পঞ্চাশোর্ধ্ব, ১ জন চল্লিশোর্ধ্ব ও ২ জনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে ১৪ জন ঢাকা, ৩ জন চট্টগ্রাম এবং ১ জন করে রাজশাহী, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

অধিকাংশ রোগী বাড়িতে চিকিৎসা নেওয়ায় দেশের কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালগুলোর ১১ হাজার ৪৫৩টি সাধারণ শয্যার মধ্যে ৮ হাজার ৯০৩টি শয্যা খালি ছিল গতকাল। এ ছাড়া ৫৬৪টি আইসিইউর মধ্যে খালি ছিল ২৮৭টি। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

 

সর্বশেষ খবর