মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী আজ

মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৬ সালের এই দিনে ঢাকার তৎকালীন পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। পরে টাঙ্গাইলের সন্তোষে তাকে দাফন করা হয়।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা ও টাঙ্গাইলের সন্তোষে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে- টাঙ্গাইলের সন্তোষে তাঁর কবরে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল। বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলুর নেতৃত্বে প্রতিনিধি দল আজ সকালে ঢাকা থেকে সন্তোষে গিয়ে মওলানা ভাসানীর কবরে শ্রদ্ধা জানাবেন।

দিবসটি উপলক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল এক বার্তায় বলেছেন, এই মুহূর্তে আধিপত্যবাদী শক্তি এবং তাদের এ দেশীয় প্রতিভূদের রুখতে মওলানা ভাসানীর প্রদর্শিত পথই পাথেয়। আমরা সেই পথেই অপশক্তির অশুভ ইচ্ছাকে পরাস্ত করতে সক্ষম হবো। 

স্থানীয় প্রশাসন, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, কৃষক শ্রমিক জনতা লীগ, ভাসানী স্মৃতি সংসদ, বাংলাদেশ জনসেবা পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠন পৃথক কর্মসূচি নিয়েছে। এ ছাড়া ন্যাপ নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে ভাসানীর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও স্মরণসভা করবে। ১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে মওলানা ভাসানীর জন্ম। সিরাজগঞ্জে জন্ম হলেও মওলানা ভাসানী তাঁর জীবনের সিংহভাগই কাটিয়েছেন টাঙ্গাইলের সন্তোষে। তিনি কৈশোর-যৌবন থেকেই রাজনীতিতে জড়িত ছিলেন।

সর্বশেষ খবর