মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

দিল্লি হাইকমিশনে প্রেস মিনিস্টার হলেন শাবান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক

দিল্লি হাইকমিশনে প্রেস মিনিস্টার হলেন শাবান মাহমুদ

বাংলাদেশ প্রতিদিনের বিশেষ প্রতিনিধি ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদকে ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টারের দায়িত্ব দিয়েছে সরকার। দুই বছরের চুক্তিতে তাকে ওই পদে নিয়োগ দিয়ে গতকাল আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক শাখা। সরকারি আদেশে বলা হয়েছে, সাংবাদিক শাবান মাহমুদকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য মিনিস্টার (প্রেস) হিসেবে নিয়োগ দেওয়া হলো। এই চুক্তিভিত্তিক নিয়োগের শর্তাবলি অনুমোদিত চুক্তিপত্র অনুযায়ী নির্ধারিত হবে। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব, বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট, টকশো ব্যক্তিত্ব শাবান মাহমুদ গোপালগঞ্জ সদর উপজেলার চন্দ্রদিঘলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

তার সাংবাদিকতা শুরু ১৯৮৮ সালে বাংলার বাণী পত্রিকার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি সাংবাদিকদের রুটি-রুজির আন্দোলনেও সামনের সারি থেকে ভূমিকা রাখছেন শাবান মাহমুদ। তিনি ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। ২০০১ সালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাংস্কৃতিক সম্পাদক ছিলেন।

পেশাগত কারণে শাবান মাহমুদ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ডসহ প্রায় অর্ধশত দেশ সফর করেন। এর মধ্যে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী ছিলেন একাধিক দেশে। তিনি ‘বঙ্গবন্ধুর সারাজীবন’, ‘শেখ হাসিনার জীবন কথা’ ও ‘বাঙালির আত্মপরিচয়’ গ্রন্থের লেখক।

সর্বশেষ খবর