বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

একাধিকবার গ্যাস বিদ্যুতের দাম বাড়ানোর সুযোগ রেখে বিল পাস

এক ব্যক্তি কোম্পানি গঠনের বিধান

নিজস্ব প্রতিবেদক

বছরের একাধিকবার গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর সুযোগ রেখে জাতীয় সংসদে পাস হয়েছে ‘বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) বিল-২০২০।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের বিশেষ অধিবেশনে বিলটি কণ্ঠভোটে পাস হয়। বিলটি পাসের প্রস্তাব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এর আগে বিলটির ওপর আনীত সংশোধনী, বাছাই কমিটিতে প্রেরণ ও জনমত যাচাইয়ের প্রস্তাবগুলো নাকচ হয়ে যায়। সংসদের বিরোধী দলের সদস্যরা এই বিলের বিরোধিতা করে বলেন, বিদ্যমান আইনে বছরে মাত্র একবার মূল্য নির্ধারণের সুযোগ ছিল। কিন্তু এই বিলের মাধ্যমে ট্যারিফ কমিশনকে যখন তখন গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর সুযোগ দেওয়া হয়েছে। এতে জনগণের ওপর চাপ বেড়ে যাবে। পণ্য মূল্য ও পরিবহনের উপরও বিরূপ প্রভাব পড়বে।

পাস হওয়া বিলে বলা হয়েছে, ট্যারিফ কমিশন প্রয়োজন মনে করলে বছরের যে কোনো সময় এক বা একাধিকবার ট্যারিফ মূল্য বা শুল্ক বাড়াতে পারবে।

‘এক ব্যক্তি কোম্পানি’ গঠনের বিধান রেখে কোম্পানি আইন (দ্বিতীয় সংশোধন) বিল পাস : বিদ্যমান আইনে ‘এক ব্যক্তি কোম্পানি’ গঠনের বিধান যুক্ত করে ‘কোম্পানি আইন (দ্বিতীয় সংশোধন) বিল-২০২০’ পাস করেছে সংসদ। দেশে ব্যবসা ও বিনিয়োগ সহজ করার মাধ্যমে বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি করে দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা এবং কোম্পানির সাধারণ পাওনাদার ও সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের স্বার্থ সংরক্ষণকে গুরুত্ব দিয়ে বিদ্যান আইনটি সংশোধন করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে স্থায়ী কমিটির সুপারিশকৃত আকারে বিলটি সংসদে কণ্ঠভোটে পাস হয়। বিলটি পাস করার প্রস্তাব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এর আগে বিলটির ওপর আনীত সংশোধনী, বাছাই কমিটিতে প্রেরণ ও জনমত যাচাইয়ের প্রস্তাবগুলো নাকচ হয়ে যায়।

চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি ব্যবসা-বাণিজ্য সহজ করতে কোম্পানি রেজিস্ট্রেশনের সময় লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দিয়ে ‘কোম্পানি (সংশোধন) বিল-২০২০’ শীর্ষক বিল পাস করে সংসদ। এতে কোম্পানি গঠনে শুধু কোম্পানি রেজিস্ট্রেশন বিধান যুক্ত হয়েছিল। এ ছাড়া কোম্পানি রেজিস্ট্রেশনের সময় কোম্পানির কমন সিল, সাধারণ সিল ও অফিশিয়াল সিল নিবন্ধনের বিধান বাতিল করা হয়েছিল। একই সঙ্গে কোম্পানি রেজিস্ট্রেশনের সময় প্রচলতি লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দেওয়া হয়েছিল। ২৫ ফেব্রুয়ারি এ বিষয়ে গেজেট নোটিফিকেশন জারি হয়।

‘কোম্পানি আইন (দ্বিতীয় সংশোধন) বিলে এক-ব্যক্তি কোম্পানি গঠন, বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠান, শেয়ার হস্তান্তর, পরিচালক সংখ্যা এবং কোম্পানির মালিকের মৃত্যুর পর সেটির শেয়ার হস্তান্তর বা উত্তরাধিকাররা কীভাবে কোম্পানির দায়িত্ব গ্রহণ করবেন এসব বিস্তার বলা হয়েছে। এ ছাড়া এক-ব্যক্তি কোম্পানি অধিগ্রহণ, রূপান্তর পদ্ধতি, ব্যালেন্স শিট, শেয়ার হস্তান্তরের সময় রাজস্ব আদায় পদ্ধতি, লিকুইডিটর নিয়োগ ও অবসায়ন হওয়ার আগে মূলধন ফেরত পদ্ধতি বিষয়ে বিলে বিধান রাখা হয়েছে।

বিলে বলা হয়েছে, ‘এক ব্যক্তি কোম্পানি’ বলতে এমন একটি প্রাইভেট কোম্পানিকে বুঝাবে, যেখানে একজন মাত্র প্রাকৃতিক সত্তাবিশিষ্ট ব্যক্তি এই কোম্পানির শেয়ারহোল্ডার হবেন।

সর্বশেষ খবর